×

জাতীয়

স্ত্রী-ছেলেসহ ওমর ফারুকের ব্যাংক লেনদেন স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯, ০৮:৩৭ এএম

যুবলীগের চেয়ারম্যানের পদ হারানো ওমর ফারুক চৌধুরীর ব্যাংক হিসাব থেকে যে কোনো ধরনের লেনদেন স্থগিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে তার স্ত্রী, তিন ছেলে ও দুই ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব থেকেও লেনদেন স্থগিত করা হয়েছে। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ -এর ১১৬ ধারার ক্ষমতাবলে সম্প্রতি এনবিআর এ আদেশ জারি করে।

ব্যাংকগুলোর কাছে পাঠানো চিঠিতে এনবিআর বলেছে, ওমর ফারুক চৌধুরী, তার স্ত্রী শেখ সুলতানা রেখা, ছেলে আবিদ চৌধুরী, মুক্তাদির আহমেদ চৌধুরী ও ইশতিয়াক আহমেদ চৌধুরীর ব্যাংক হিসাব থেকে কোনো টাকা উত্তোলন বা স্থানান্তর করা যাবে না। একই চিঠিতে তাদের ব্যবসা প্রতিষ্ঠান লেক ভিউ প্রপার্টিজ এবং রাও কনস্ট্রাকশনের হিসাবের লেনদেনও স্থগিত করেছে এনবিআর। চিঠিতে তাদের বর্তমান ঠিকানা দেয়া হয়েছে ধানমন্ডির ৮/এ সড়কের ইস্টার্ন হেরিটেজ, রমনার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের ৪৫ নম্বর বাসা ও চট্টগ্রামের রাউজানের সূত্রাপুর।

এর আগে ৩ অক্টোবর ওমর ফারুক চৌধুরীর ব্যাংক হিসাব তলব করে বাংলাদেশ ব্যাংক। তিন কার্যদিবসের মধ্যে তার নামে থাকা সব হিসাবের লেনদেন তথ্য, বিবরণীসহ সব পাঠাতে ব্যাংকগুলোকে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। এ বিষয়ে এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া জানান, চলতি মাসের ৩ তারিখে বাংলাদেশ ব্যাংক তাদের ব্যাংক হিসাব তলব করেছিল। এটা তারই ধারাবাহিকতা।

মূলত, সম্প্রতি ঢাকার ক্রীড়া ক্লাবগুলোতে অভিযান চালানো হয়। যুবলীগ নেতাদের সংশ্লিষ্টতায় ঢাকার ৬০টি জায়গায় ক্যাসিনো পরিচালনার খবর প্রকাশ হয় গণমাধ্যমে। এরপর অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে। যিনি ইয়ংমেনস ক্লাবের সভাপতি ছিলেন। গ্রেপ্তার করা হয় যুবলীগ নেতা পরিচয় দিয়ে ঠিকাদারি কাজ করা গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমকে। পরে গ্রেপ্তার করা হয় ক্যাসিনো সম্রাট যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটকে। এসব ক্যাসিনো ব্যবসায় যুবলীগ নেতাদের মদদ দেয়ার অভিযোগ ওঠে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর বিরুদ্ধে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের ভগ্নিপতি ওমর ফারুক চৌধুরী শুরুতে র‌্যাবের অভিযানের কড়া সমালোচনা করলেও পরে মুখে কুলুপ আঁটেন। এরই মধ্যে তার দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। তলব করা হয় ব্যাংক হিসাব। গত রবিবার (২০ অক্টোবর) রাতে গণভবনে বৈঠকে ওমর ফারুক চৌধুরীকে যুবলীগের চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App