×

জাতীয়

শিক্ষিতরা কেন ট্রাফিক আইন মানেন না, প্রশ্ন প্রধানমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯, ১২:৪৭ পিএম

শিক্ষিতরা কেন ট্রাফিক আইন মানেন না, প্রশ্ন প্রধানমন্ত্রীর
শিক্ষিতরা কেন ট্রাফিক আইন মানেন না, প্রশ্ন প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের দেশে চালকের যেমন সচেতনতা প্রয়োজন তেমনি পথচারীদেরও সচেতন হতে হবে। আমাদের শিক্ষিত মানুষরা কেন ট্রাফিক আইন মানবে না। এ প্রশ্নটা আমি তাদের কাছে রাখতে চাই। সড়ক দুর্ঘটনায় মৃত্যু হোক এটা কারোই কাম্য নয়। কেউ পঙ্গু হয়ে যাক সেটাও আমরা চাইনা। কত মানুষের জীবন শেষ হয়ে গেছে। সেজন্য আমরা চাই সব সময় একটা নিরাপদ সড়ক ব্যবস্থা থাকুক। শান্তি-শৃঙ্খলা বজায় থাকুক।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় আরো বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নিরাপদ সড়ক দিবস আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

শেখ হাসিনা বলেন, আমাদের রাস্তার ফুটপাতগুলো দখল করা থাকে এগুলো দখলমুক্ত করতে হবে। কোন জায়গা থাকে না। যত্রতত্র গাড়ি পার্কিং করা হয়। বিশেষ করে আমাদের যে শপিংমলগুলো আছে তারা বানানোর সময় দেখায় যে গাড়ি পার্কিং কিন্তু পরবর্তীতে সেখানেও তারা দোকান করে। যার ফলে গাড়ি বাইরে রাখে সেখানে বাজার করতে এসে গাড়ি রাস্তায় রাখা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমি বলবো- সেখানে ট্রাফিকদের টোল আদায়ের ব্যবস্থা রাখতে হবে। গাড়ি রাখলে সাথে সাথে একটা স্লিপ দিয়ে টোল আদায় করতে হবে। ওখানে কয় ঘণ্টা রাখতে হবে কেন রাখা হবে সেজন্য একটা ফি নিতে হবে। সাথে এটাও করতে হবে যে বেশি টোল আদায় করতে পারবে তাকে যেন একটা কমিশন দেয়া হয়। তাহলে শৃঙ্খলা ফিরে আসবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা নিরাপদ সড়ক আইন ২০১৮ প্রণয়ন করেছি। এটি দ্রুত কার্যকর করা উচিত। ১ নভেম্বর থেকে থেকে এটি কার্যকর করতে হবে। ইতোমধ্যে আমরা পেশাদার ১ লক্ষ গাড়ি চালক তৈরির জন্য কাজ করছি। তিন লাখ গাড়িচালককে দক্ষ করার জন্য একটি প্রকল্প হাতে নিয়েছি। ১৭ টি জেলায় ভেহিকল ইন্সপেক্টসন সেন্টার ও ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। আগামীতে সব জেলা ও উপজেলা পর্যায়ে এ ট্রেনিংয়ের ব্যবস্থা আমরা করবো।

শেখ হাসিনা বলেন, প্রতিটি স্কুলে ট্রাফিক রুলস শেখানো দরকার। প্রয়োজনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটা উদ্যোগ নেয়া দরকার যাতে তাদের প্রতিনিধিরা সেখানে যাবে এবং স্কুলে স্কুলে গিয়ে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, দেশটা উন্নত হোক আরো ভালো থাকুক আমরা সকলেই সেটা চাই। দেশটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। লক্ষ্য নিয়েই আমরা কাজ করছি। কাজেই আমি এটুকুই চাই সকলেই নিজ নিজ দায়িত্ব পালনে যথাযথভাবে কাজ করবেন। কারণ দেশটা আমাদের। একটা মানুষের ক্ষতি হলে সে তো কোন না কোন পরিবারের। সে পরিবারের ভবিষ্যৎ কী হবে সেটাও চিন্তা করতে হবে। কাজেই সবাইকে একটা নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তোলা এই দায়িত্বটা শুধু একজন চালকের না, সরকারের না। পথচারী থেকে শুরু করে সকল জনগণের, দেশের মানুষের, সকল নাগরিকের দায়িত্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App