×

জাতীয়

চট্টগ্রামে তিন প্রতিষ্ঠানকে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯, ০৫:০৭ পিএম

পরিবেশ দূষণের অভিযোগে চট্টগ্রামের তিনটি শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠানকে প্রায় ৭ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার  (২২ অক্টোবর)পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক এ আদেশ দেন।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক (মেট্রো) সংযুক্তা দাশগুপ্তা ভোরের কাগজকে বলেন, গত ১৭ অক্টোবর নগরীর বায়েজিদ বোস্তামী থানার নাসিরাবাদে আরএসআরএম কারখানা পরিদর্শনে যায় পরিবেশ অধিদপ্তরের টিম। সেখানে মানমাত্রা বহির্ভূত অপরিশোধিত বায়ু নির্গমনের মাধ্যমে বায়ু দূষণের প্রমাণ পাওয়া যায়।

এ ছাড়া গত ১৫ অক্টোবর নগরীর সাগরিকা শিল্প এলাকায় ফ্লেভার্স কারখানা এবং ১৭ অক্টোবর কর্ণফুলী ইপিজেডে ডেনিম এক্সপার্ট কারখানা পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তরের টিম। দুটি কারখানায় তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ দূষণের প্রমাণ পাওয়া যায়।

তিনি বলেন, এই তিন প্রতিষ্ঠানকে মঙ্গলবার (২২ অক্টোবর) শুনানিতে হাজিরের নোটিস দেয়া হয়েছিল। শুনানিতে রতনপুর স্টিল রি-রোলিং মিলস-আরএসআরএমকে ৪ লাখ ৭৬ হাজার টাকা, ডেনিম এক্সপার্ট লিমিটেডকে ২ লাখ ৪ হাজার ৪০০ টাকা এবং ফ্লেভার্স সুইটস এন্ড বেকার্সকে ৯ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা করার পাশাপাশি তাদের দূষণ বন্ধে পদক্ষেপ নিতে বলা হয়েছে। তা না হলে কারখানাগুলোকে বন্ধের আদেশ দেয়া হবে বলে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App