×

জাতীয়

ত্রিমোহিনী জংশনে কয়েক কোটি টাকার সম্পদ অরক্ষিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯, ০৪:১৮ পিএম

ত্রিমোহিনী জংশনে কয়েক কোটি টাকার সম্পদ অরক্ষিত
ত্রিমোহিনী জংশনে কয়েক কোটি টাকার সম্পদ অরক্ষিত
ত্রিমোহিনী জংশনে কয়েক কোটি টাকার সম্পদ অরক্ষিত
ত্রিমোহিনী জংশনে কয়েক কোটি টাকার সম্পদ অরক্ষিত
ত্রিমোহিনী জংশনে কয়েক কোটি টাকার সম্পদ অরক্ষিত

পশ্চিমাঞ্চল রেলওয়ের সান্তাহার-লালমনিরহাট সেকশনের ত্রিমোহিনী রেলওয়ে জংশন স্টেশনটির কার্যক্রম বন্ধ (সাট ডাউন) করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। তুলে নেওয়া হয়েছে স্টেশন মাস্টারসহ সকল জনবল। ত্রিমোহিনী জংশন বন্ধ করা হলেও ব্রিটিশ আমলে স্থাপিত এই স্টেশনে এখনও প্রতিদিন সান্তাহার-লালমনিরহাট, সান্তাহার-পার্বতীপুর-পঞ্চগড় ও সান্তাহার-লালমনিরহাট-বুড়িমারী মধ্যে চলাচলকারী ৭টি লোকাল আপ ও ডাউন ট্রেনের স্টপেজ(বিরতি) রয়েছে।

যে কারণে এই রেলস্টেশন থেকে দুর দুরান্তে যাতায়াতকারী শতশত রেল যাত্রীর নানা সমস্যা ও দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই স্টেশনের সাট ডাউন তুলে পুনরায় চালু করার জন্য সর্বস্তরের মানুষ দীর্ঘদিন ধরে দাবি জানালেও রেল কর্তৃপক্ষ কোনই কর্ণপাত করছেন না বলে অভিযোগ স্থানীয়দের।

ব্রিটিশ আমল থেকে ঢাকা, চট্টগ্রামের সাথে গাইবান্ধার তিস্তামুখঘাট ও দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাটের মধ্যে রেলফেরি চলাচলের মাধ্যমে উত্তর-পশ্চিমাঞ্চলের সান্তাহার-বোনারপাড়া, লালমনিরহাট-বোনারপাড়া ও পার্বতীপুর-বোনারপাড়া রুটে ট্রেন যোগাযোগ চালু ছিল। শুষ্ক ও বর্ষা মৌসুমে ব্রহ্মপুত্রের নাব্যতা সংকটে এই তিস্তামুখঘাটটি ফুলছড়ি ও সাঘাটা উপজেলার বিভিন্ন স্থানে স্থানান্তর করা হতো।

তখন বোনারপাড়া রেলস্টেশনটি জংশন হিসেবে ব্যবহার হতো। ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেটগামি যাত্রিদের সান্তাহার, লালমনিরহাট ও পার্বতীপুর থেকে ট্রেন যোগে বোনারপাড়া জংশন হয়ে তিস্তামুখঘাটে যেতে হতো। তিস্তামুখঘাটে রেলফেরি যোগে ব্রহ্মপুত্র নদ পারি দিয়ে দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাটে পৌছে ট্রেনে চরে বিভিন্ন গন্তব্যে যাত্রীরা চলে যেত।

ব্রহ্মপুত্রের নাব্যতা সংকটের কারণে পরবর্তীতে তিস্তামুখঘাটটি গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বালাসী নামক স্থানে স্থানান্তর করে নাম করণ করা হয় বালাসীঘাট। তখন ত্রিমোহিনী রেলস্টেশনকে জংশনে রূপান্তরিত করা হয়। দীর্ঘদিন এই পথে রেল যাত্রীরা চলাচল করতে থাকে। পরবর্তীতে বঙ্গবন্ধু যমুনা সেতুতে রেলপথ সংযোগ এবং এই সেতুর উপর দিয়ে ট্রেন চলাচল শুরু হলে নানা অযুহাতে বালাসীঘাট ও বাহাদুরাঘাটের মধ্যে রেলফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

সেইসাথে বন্ধ হয়ে যায় এই পথে রেল যাত্রীদের চলাচল। তখন ত্রিমোহিনী রেল জংশনটি বন্ধ করে দেয় রেল কর্তৃপক্ষ। তবে ত্রিমোহনী জংশন সাট ডাউন (বন্ধ) করা হলেও এই স্টেশনের উপরদিয়ে এখনও প্রতিদিন সান্তাহার-লালমনিরহাট, শান্তাহার-পার্বতীপুর-পঞ্চগড় ও সান্তাহার-লালমনিরহাট-বুড়িমারী মধ্যে চলাচলকারী ৭টি লোকাল আপ ও ডাউন ট্রেনসহ আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন গুলো চলাচল করে। এখানকার স্টেশন মাস্টারসহ সকল কর্মচারিকে ২০১৬ সালে রেল কর্তৃপক্ষ প্রত্যাহার নিলে ত্রিমোহিনী স্টেশনটি অরক্ষিত হয়ে যায়।

এদিকে আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনগুলোর ত্রিমোহিনী স্টেশনে স্টপেজ না থাকলেও লোকাল আপ ও ডাউন ট্রেনগুলো এখানে স্টপেজ রয়েছে। টিকিট কাউন্টার থাকলেও তা বন্ধ থাকায় যাত্রীদের ট্রেনে উঠে টিকিট চেকারের(টিটি) কাছ থেকে টিকিট সংগ্রহ করতে হয়। স্টেশনে যাত্রীদের বসার জায়গা ও টয়লেট নেই। এমনকি পানির জন্য টিউবওয়েল ও বৈদ্যুতিক আলো না থাকায় এবং ট্রেন কখন আসবে তা জানার ব্যবস্থা না থাকায় ট্রেন যাত্রীদের চরম বিপাকে পড়তে হচ্ছে। নারী যাত্রীদের এক্ষেত্রে নিরাপত্তাসহ নানা সমস্যার সম্মুখিন হতে হয়।

সরেজমিনে ত্রিমোহিনী জংশন স্টেশন ঘুরে করে দেখা যায়, এই স্টেশনের মাস্টার ও টিকিট কাউন্টারের কক্ষে তালা ঝোলানো। ২০১৬ সালের মার্চ মাসে এই স্টেশনটি ক্লোজড করার পর থেকেই এখানকার স্টেশন মাস্টারসহ রেলের সব স্টাফ স্টেশন ছেড়ে চলে যায়। সেই থেকে অরক্ষিত অবস্থায় পড়ে আছে স্টেশন ও কাউন্টার কক্ষ। স্টেশনে জমিয়ে রাখা কোটি টাকা মুল্যের রেল পাতসহ বিভিন্ন জিনিসপত্র খোয়া যাচ্ছে। স্টেশনের পাশের রেলওয়ের স্টাফ কোয়াটারটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। স্টেশন ও স্টাফ কোয়াটারের জমি দখল করে তাতে ধান চাষ ও কলা চাষসহ নানা ফসল চাষ করছে পার্শ্ববর্তী এলাকার লোকজন। ক্রামান্বয়ে স্টেশনের আশেপাশের এলাকা দখল করে বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে।

এব্যাপারে পঞ্চগড়গামি ৭নং আপ উত্তরবঙ্গ মেইল ট্রেনের গার্ড ফিরোজ হাসান জানালেন, ত্রিমোহিনীতে সব লোকাল ট্রেনের স্টপেজ মাত্র ২ মিনিট। ক্লোজড স্টেশন বলে এখানে সতর্ক থাকতে হয়, তবে কবে নাগাদ এই স্টেশন আবার চালু হবে তা তিনি অবগত নন বলে তিনি জানালেন। ত্রিমোহিনী স্টেশনের কুলি সর্দার মো. মিলন মিয়া ও বোয়ালী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য কাজী আজিজার রহমান জানান, রেল যাত্রীদের দুর্ভোগের কথা চিন্তা করে প্রয়োজনীয় জনবল দিয়ে অবিলম্বে স্টেশনটি চালুসহ রেলের সম্পদ রক্ষা করা দরকার। তারা আরও বলেন, এ স্টেশনে ট্রেনের স্টপেজ দুই মিনিট হলেও এক মিনিটের বেশী এই স্টেশনে ট্রেন থামে না। এতে যাত্রীদের ট্রেনে উঠানামা করতে বিশেষ করে বয়স্ক নারী-পুরুষ ও শিশুদের নিয়ে বিপাকে পড়তে হয়। এজন্য অন্তত দুই মিনিট ট্রেনের স্টপেজ দাবি করেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App