ওদের এ ছবিটা এখন কষ্টের!

আগের সংবাদ

সপরিবারে ফারুক, কাওসার ও শেখ মারুফের হিসাব জব্দ

পরের সংবাদ

সিডনিতে নারীদের ‘অব্যক্ত’ গল্পের একদিন

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২২, ২০১৯ , ১০:০৯ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ২২, ২০১৯, ১০:০৯ পূর্বাহ্ণ

Avatar

প্রবাসে নারীদের জীবনযুদ্ধে জয়ী হওয়ার অব্যক্ত গল্প নিয়ে ফেসবুক ভিত্তিক ‘আমি নারী: দ্য এমপাওয়ার্ড ওমেন’ সংগঠনের উদ্যোগে অস্ট্রেলিয়ার সিডনিতে হয়ে গেলো নন্দিত আয়োজন। গত রোববার (২০ অক্টোবর) বিকেল তিনটা থেকে গ্লিনফিল্ড কমিউনিটি হলে বিভিন্ন বয়সী নারীদের সমাবেশ শুরু হয়।

আনিলা পারভিন ও ফারাহ কান্তার যৌথ সঞ্চালনায় বিকেল চারটায় শুরু হয় মূল অনুষ্ঠান। এসময় নারীদের মধ্যে নিজের জীবনের অব্যক্ত গল্প বলেন শাফিন মুশতাক, জারিন তাসমিন, জেইড ক্রস, ড. রাজবিন শওকত ও নুদরাত নবি।

প্রথম পর্বে হিজাব নিয়ে কথা বলেন শাফিন মুশতাক। অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসে জীবন সংগ্রাম নিয়ে কথা বলেন জারিন তাসমিন। নারীদের কাজ ও চাকরি পাওয়া নিয়ে জীবনের গল্প শোনান জেইড ক্রস। সিঙ্গেল মাদার হিসেবে প্রতিষ্ঠিত ও জীবনের বৈরী সময়ের না বলা গল্প বলেন ড. রাজবিন শওকত এবং অটিজম নিয়ে অনুভূতি ভাগাভাগি করেন নুদরাত নবী।

দর্শকদের একাংশ

দ্বিতীয় পর্বে ছিল অংশগ্রহণকারী নারীদের সাথে দর্শকদের প্রশ্নত্তোর বিনিময়। এরপর অনুষ্ঠান সম্পর্কে মতামত জানানোর জন্য দর্শক ও শ্রোতাদের আহবান জানানো হয়। অনুষ্ঠানে আসা সব দর্শক, শ্রোতা এবং উদ্যোক্তাদের সবাই ছিলেন নারী।

দর্শক শ্রোতারা তাদের মতামত তুলে ধরে বলেন, এটি চমৎকার আয়োজন। নারীদের সচেতন, স্বনির্ভর ও স্বতন্ত্র করার লক্ষ্যে ইতিবাচক উদ্যোগ। সবশেষে চা-চক্রের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।