×

জাতীয়

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গোল টেবিল বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯, ০৫:১৬ পিএম

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গোল টেবিল বৈঠক

সাম্প্রতিক সময়ের প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গোল টেবিল বৈঠকের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ১৪ দল। আগামীকাল মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১১ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ের বাংলাদেশ আওয়ামী লীগের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে । বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা। সেখানে আরো উপস্থিত থাকবেন ১৪ দলের নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর ভারত সফর গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৫ অক্টোবর দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন শেখ হাসিনা। বৈঠকের পর বাংলাদেশ-ভারত সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে৷ এগুলো হচ্ছে- ফেনী নদী থেকে এক দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার করতে পারবে ভারত ৷ ওই পানি তারা ত্রিপুরার সাবরুম শহরে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পে ব্যবহার করবে ৷ উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার (কোস্টাল সারভেইল্যান্স সিস্টেম-সিএসএস) বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করেছে দুই দেশ৷ চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের বিষয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরও (এসওপি) স্বাক্ষর হয়েছে৷ আর চুক্তি হয়েছে বাংলাদেশকে দেওয়া ভারতের ঋণের প্রকল্প বাস্তবায়ন ৷ সহযোগিতা বিনিময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে৷ এছাড়া সাংস্কৃতিক কার্যক্রম বিনিময় নবায়ন এবং যুব উন্নয়নে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে৷

চুক্তি ও সমঝোতাপত্র বিনিময়ের পর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলো- খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি আমদানি প্রকল্প।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App