মানহানী মামলায় খালাস পেলেন ৪ সাংবাদিক

আগের সংবাদ

কার পার্কিং শৃঙ্খলায় রাস্তায় বসবে সেন্সর

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গোল টেবিল বৈঠক

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: October 21, 2019 , 5:16 pm

সাম্প্রতিক সময়ের প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে গোল টেবিল বৈঠকের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ১৪ দল। আগামীকাল মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ১১ টায় বঙ্গবন্ধু এভিনিউয়ের বাংলাদেশ আওয়ামী লীগের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে ।

বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা। সেখানে আরো উপস্থিত থাকবেন ১৪ দলের নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর ভারত সফর গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৫ অক্টোবর দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন শেখ হাসিনা। বৈঠকের পর বাংলাদেশ-ভারত সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে৷ এগুলো হচ্ছে- ফেনী নদী থেকে এক দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার করতে পারবে ভারত ৷ ওই পানি তারা ত্রিপুরার সাবরুম শহরে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পে ব্যবহার করবে ৷ উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার (কোস্টাল সারভেইল্যান্স সিস্টেম-সিএসএস) বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করেছে দুই দেশ৷ চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের বিষয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরও (এসওপি) স্বাক্ষর হয়েছে৷ আর চুক্তি হয়েছে বাংলাদেশকে দেওয়া ভারতের ঋণের প্রকল্প বাস্তবায়ন ৷ সহযোগিতা বিনিময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে৷ এছাড়া সাংস্কৃতিক কার্যক্রম বিনিময় নবায়ন এবং যুব উন্নয়নে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে৷

চুক্তি ও সমঝোতাপত্র বিনিময়ের পর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি যৌথভাবে তিনটি প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলো- খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি আমদানি প্রকল্প।