×

জাতীয়

টেন্ডার দুর্নীতি বন্ধে ব্যবস্থা নেবার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৯, ০৫:৩৩ পিএম

টেন্ডার দুর্নীতি বন্ধে মন্ত্রণালয়কে সব ধরনের কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। সেই সঙ্গে চলমান প্রকল্পে কোনো রকম দুর্নীতি হয়েছে কি না তা তদন্ত করে দেখারও সুপারিশ করা হয় বৈঠকে।

রবিবার (২০ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকের কার্যপত্র থেকে এসব তথ্য জানান গেছে।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শ.ম রেজাউল করিম, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, জোহরা আলাউদ্দিন ও বেগম ফরিদা খানম অংশ নেন।

বৈঠক সূত্রে জানা গেছে, গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয় যেসব প্রকল্প চলছে তার টেন্ডার নিয়ে ইতিমধ্যে গণমাধ্যমে সমালোচিত হওয়ায় বৈঠকে চলমান প্রকল্পগুলোর টেন্ডার প্রক্রিয়া খতিয়ে দেখাসহ মন্ত্রণালয়ের কোনো প্রকল্পে যাতে কোন ধরনের দুর্নীতি না ঘটে, হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকার সুপারিশ করা হয় এবং ই-টেণ্ডারিং ব্যবস্থা যাতে চালু হয়, এবং এতে কোনো ধরনের অনিয়ম না ঘটে সে দিকে নজর দেবার কথাও বলেছে কমিটি।

এছাড়া কমিটির দেশি-বিদেশি পর্যটককে আরো বেশি করে আকৃষ্ট করতে কক্সবাজারের সমুদ্র পরিস্কার-পরিচচ্ছন্ন রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য কক্সবাজার সমুদ্র সৈকতের পরিবেশ ও কক্সবাজার শহরের সার্বিক উন্নয়নে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে নিরলসভাবে কাজ করার কথাও বলেছে। বৈঠকে চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন সম্পর্কে বৈঠকে আলোচনা হয়। এ প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিক জানিয়ে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে দ্রুততার সাথে কাজ করার পরামর্শ দেয়।

এছাড়া উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ ও অন্যান্য সংস্থাকে স্বচ্ছতা ও সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহ্বান জানান সংসদীয় স্থায়ী কমিটি।

জানা যায় বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর ও হাউস বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউটের চলমান প্রকল্পসমূহের অগ্রগতি এবং পরিকল্পনা নিয়ে বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হয়। চলমান প্রকল্পসমূহ দ্রুততম সময়ের মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সংস্থাসমূহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য কর্মকর্তা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহের চেয়ারম্যানরা, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App