ওমর ফারুককে বহিষ্কার

আগের সংবাদ

বোরহানউদ্দিনের ঘটনায় জড়িত কাউকে ছাড় নয়: প্রধানমন্ত্রী

পরের সংবাদ

যুবলীগে ৫৫ বছরের বেশি বয়সীরা বাদ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২০, ২০১৯ , ৯:১৯ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২০, ২০১৯, ৯:২৬ অপরাহ্ণ

Avatar

আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগের সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ করা হয়েছে। রোবরাব (২০ অক্টোবর) বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি দলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে বৈঠকে যুবলীগের সম্মেলনের প্রস্তুতি কমিটির আহ্বায়ক হিসেবে চয়ন ইসলাম এবং সদস্য সচিব করা হয়েছে হারুনুর রশিদকে।

স্বাধীনতার পর যুবদের রাজনৈতিক শিক্ষায় সচেতন করার লক্ষ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মনির হাতে ১৯৭২ সালের ১১ নভেম্বর প্রতিষ্ঠিত হয় আওয়ামী যুবলীগ। ১৯৭৪ সালে প্রথম জাতীয় কংগ্রেসে ৩৩ বছর বয়সী শেখ ফজলুল হক মনি চেয়ারম্যান নির্বাচিত হন।

যুবলীগের গঠনতন্ত্রে নেতাকর্মীদের বয়সসীমা ৪০ বছর থাকলেও ১৯৭৮ সালের দ্বিতীয় কংগ্রেসের পর বিধান বিলুপ্ত করা হয়। এরপর দীর্ঘদিন ধরেই যুবলীগের নেতৃত্বের বয়স নিয়ে সংগঠনটির ভেতরে ও বাইরে নানা আলোচনা চলছিল।

তথ্যমতে, যুবলীগ প্রতিষ্ঠার পর ছয়টি জাতীয় কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। ১৯৭৮ সালে দ্বিতীয় জাতীয় কংগ্রেসে ৩৮ বছর বয়সে চেয়ারম্যান হন আমির হোসেন আমু। ১৯৮৬ সালে তৃতীয় কংগ্রেসে ৩৭ বছর বয়সে মোস্তফা মহসীন মন্টু, ১৯৯৬ সালে চতুর্থ কংগ্রেসে ৪৭ বছর বয়সে শেখ ফজলুল করিম সেলিম, ২০০৩ সালে ৪৯ বছর বয়সে জাহাঙ্গীর কবির নানক এবং সর্বশেষ ২০১২ সালে সম্মেলনে ৬৪ বছর বয়সে ওমর ফারুক চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত হন।