একক আধিপত্যে ঝুঁকি বাড়ছে চট্টগ্রাম বন্দরে

আগের সংবাদ

নকল ঠেকাতে মাথায় কার্ডবোর্ডের বাক্স!

পরের সংবাদ

প্রতিযোগিতায় টিকে থাকার জন্য প্রয়োজন সুষ্ঠ সমন্বয়

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২০, ২০১৯ , ১১:২৫ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ২০, ২০১৯, ১১:২৫ পূর্বাহ্ণ

Avatar

শুধু দক্ষ জনবল তৈরী করলেই হবে না, বাজার প্রতিযোগিতায় টিকে থাকার জন্য প্রয়োজন কাজের সুষ্ঠ সমন্বয়। সাম্প্রতিক সময়ে জাপানে জনবল পাঠাতে যে দক্ষকর্মী তৈরী করা হয়, সমন্বয়ের অভাবে শতভাগ পাঠানো যায়নি বলে মনে করেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প-বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

রবিবার (২০ অক্টোবর) সকালে ‘দক্ষতা বিকাশের জন্য জাতীয় কর্মপরিকল্পনা’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প-বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের তৈরী পোশাক খাতে মধ্য পর্যায়ে অনেক বিদেশি কর্মরত, যা আমাদের জন্য দুঃখজনক। কিভাবে দক্ষ জনবল সৃষ্টি করে দেশি শিল্পে নিয়োজিত করা যায় সেই কৌশল ঠিক করতে হবে। শুধু বিদেশের বাজারের জন্য দক্ষতা নয়, দেশের বাজারে কর্মসংস্থানে যুক্ত হবার জন্যও দক্ষ জনবল প্রস্তুত করা জরুরী।

কর্মশালায় বলা হয়, প্রতি বছর চাকরির বাজারে প্রবেশ করছে ২২ লাখ নতুন মুখ। কিন্তু বেশিরভাগই বেকার থাকেন দক্ষতার অভাবে। কর্মদক্ষতা না থাকায় বিদেশেও স্বল্প আয়ের চাকরিতে যোগ দেন, কারণ চাকরি বাজারের চাহিদা পূরণে তারা ব্যর্থ হন। তাই আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় জোর দিতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসডি এর নির্বাহী চেয়ারম্যান সচিব মো. ফারুক হোসেন।