বোরহানউদ্দিনে পুলিশ-জনতার সংঘর্ষে নিহত ৪

আগের সংবাদ

ধুনটে সেপটিক ট্যাংকে নেমে ২ শ্রমিক নিহত

পরের সংবাদ

ঢাকায় অসংক্রামক রোগ বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন শুরু

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২০, ২০১৯ , ৩:২৮ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২০, ২০১৯, ৩:২৯ অপরাহ্ণ

Avatar

দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে ঢাকায় প্রথমবারের মতো শুরু হয়েছে ‘অসংক্রামক রোগ (এনসিডি) বিষয়ক প্রথম বৈজ্ঞানিক সম্মেলন। দুই দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), আইসিডিডিআবি এবং ব্রিটিশ মেডিকেল জার্নালের (বিএমজে) ত্রিপক্ষীয় উদ্যোগে প্রতিষ্ঠিত প্লাটফর্ম ক্লিনিক্যাল রিসার্চ প্লাটফর্ম বাংলাদেশ।

রবিবার (২০ অক্টোবর) সকালে বিএসএমএমইউ’র ডা. মিলন হলে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ শিকদার, আইসিডিডিআর,বি-এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সৈয়দ মনজুরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, দেশে সংক্রামক ব্যাধির চেয়ে অসংক্রামক রোগের বিস্তার ক্রমেই বাড়ছে। ক্যান্সার হৃদরোগ, ডায়াবেটিসসহ নানান অসংক্রামক রোগের কারণে আগের যে কোনো সময়ের তুলনায় মানুষের অসুস্থতা ও মৃত্যুহার অনেক বেশি। দেশের অসংক্রামক রোগের কার্যকর নিয়ন্ত্রণে গবেষণা কর্মকে উৎসাহিত করার জন্য বিশেষ করে দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

মো. আসাদুল ইসলাম বলেন, এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক সম্মেলন একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করবে। এর মাধ্যমে এনসিডি বিষয়ক বিভিন্ন সম্মেলনে কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকবে। প্রথম বারের মতো আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশে এনসিডি মোকাবেলা করার জন্য নানান ব্যবহারিক কৌশল বিকাশেও সহায়তা করবে।

প্রসঙ্গত; এই সম্মেলনে নয়টি ক্যাটাগরিতে দু’শরও বেশি সায়েন্টিফিক পেপার থেকে সেরা গবেষণাকে বাছাই করা হবে। এনসিডি’স সায়েন্টিফিক কংগ্রেস উপলক্ষে শনিবার ঢাকার মহাখালীর আইসিডিডিআর,বি-এর সাসাকাওয়া মিলনায়তনে ‘আপনার গবেষণাপত্র কীভাবে প্রকাশ করা যায়?’- শীর্ষক একটি প্রি-কনফারেন্স ওয়ার্কশপও অনুষ্ঠিত হয়।