×

অর্থনীতি

পেঁয়াজ বাজারের লাগাম কার হাতে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৯, ০৮:৫৩ পিএম

পেঁয়াজ বাজারের লাগাম কার হাতে?

খুচরা বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বাড়ছেই। ভারত রপ্তানি বন্ধ ঘোষণার পরই এক লাফে আকাশচুম্বী হয় দাম। এরপর মিয়ারমার থেকে পেঁয়াজ এনেও বাজার নিয়ন্ত্রণ হয়নি। টিসিবি খোলা বাজারও প্রভাব ফেলতে পারেনি দামে।

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আনতে বাণিজ্য মন্ত্রণালয় প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। দফায় দফায় বৈঠকে বসছেন সচিবালয়ের কর্মকর্তারা। পেঁয়াজের সরবরাহ, মজুত ও দর নিয়ে আমদানিকারকদের সঙ্গে আলোচনা চলছেই। তবে এসব বৈঠক কিংবা আলোচনার কোনো প্রভাব দেখা যায়নি বাজারে।

প্রাপ্ত তথ্যমতে, গত বছরের অক্টোবর মাসে আমদানি করা পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয়েছে মাত্র ২৫ টাকা দরে। এক বছরের ব্যবধানে এ মাসে একই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা কেজি।

টিসিবির হিসেবে, এক বছরে দেশি পেঁয়াজের দাম শতকরা ১১৬ ভাগ বেড়েছে। আর মাত্র এক মাসে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে শতকরা ৪৬ ভাগ। হিসাব মতে, গত এক বছরে আমদানি করা পেঁয়াজের দাম খুচরা বাজারে ২০০ ভাগ বেড়ে গেছে।

টিসিবির কর্মকর্তারা বলছেন, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে রাজধানীর অন্তত ৩৫টি স্থানে ট্রাকে করে ৪৫ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। তারপরেও সুফল পাওয়া যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App