×

সাহিত্য

না ফেরার দেশে শিল্পী কালিদাস কর্মকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৯, ০৫:২৭ পিএম

না ফেরার দেশে শিল্পী কালিদাস কর্মকার

বিশিষ্ট শিল্পী কালিদাস কর্মকার আর নেই। শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

পরিবারের সদস্যরা জানান, দুপুরে ইস্কাটনের বাসায় বাথরুমে পড়ে গিয়ে আহত হন কালিদাস। আহতাবস্থায় তাকে দুপুর পৌনে একটার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে আনা হয়। সেখানে দেড়টার দিকে তাকে মৃত ঘোষনা করেন ডাক্তাররা। কালিদাসের মরদেহ ল্যাবএইড থেকে বারডেমে নিয়ে আসা হবে। দুই মেয়ে দেশে আসার পর তার শেষকৃত্য হবে।

শিল্পী কালিদাস কর্মকার ১৯৪৬ সালে ফরিদপুর শহরের জন্মগ্রহণ করেন। ১৯৬২-৬৪ সালে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে ২ বছরের কোর্স শেষ করেন। ১৯৬৯ সালে কলকাতায় গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।

একক প্রদর্শনী ছাড়াও বহু দলগত প্রদর্শনীতেও অংশগ্রহণ করেছেন এই শিল্পী। কালিদাসের চিত্রকর্মে মিশ্রমাধ্যম, বর্ণবৈচিত্র্য, আধ্যাত্মিকতা, বাংলাদেশের ইতিহাস-সচেতনতা ও বাঙালি-সংস্কৃতির সঙ্গে নিবিড় সংযোগ মুগ্ধকর। কালিদাস তাঁর চিত্রকর্মে সচরাচর চারপাশে খুঁজে পাওয়া উপাদান ব্যবহার করে থাকেন। এর মধ্যে থাকে জীবনযাপনের নানা উপকরণ, পরিত্যক্ত কাগজ, লোহার টুকরা, নুড়ি-পাথর, শামুক, কড়ি ইত্যাদি। কালিদাস তাঁর কাজে চারপাশের উপকরণের সঙ্গে আধ্যাত্মিকতাকে মেশান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App