×

জাতীয়

তিন বছরে ২৯৬১ কর্মকর্তার বিদেশ সফর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৯, ০৬:০৯ পিএম

তিন বছরে ২৯৬১ কর্মকর্তার বিদেশ সফর

বিগত ৩ বছরে মোট ২৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এসব সফরে যাতে স্বচ্ছতা থাকে সে বিষয়েও নজর রাখার জন্য বলেছে সংসদীয় কমিটি। আর অযথা কেউ যেন বিদেশ সফর করতে না পারে সেই বিষয়ে সতর্ক করেছে কমিটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এর আগের বৈঠকে কমিটি বিদেশ সফর সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছিল।

কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মোঃ আবু জাহির, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মোঃ শহীদুজ্জামান সরকার বলেন, কমিটি সতর্ক করে দিয়েছে বিদেশ সফর নিয়ে কোনো অস্বচ্ছতা যেন না থাকে। একই ব্যক্তি যেন বার বার বিদেশ সফরের সুযোগ না পায়। আর বিদেশ সফর হতে হবে অবশ্যই প্রয়োজনে। অপ্রয়োজনে কেউ বিদেশ গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলা হয়েছে। মুলত কেউ যেন সরকারি খরচে বিদেশ সফরে বার বার না যায় সে বিষয়টি দেখতে বলা হয়েছে।

তিনি আরো বলেন, তার এ বক্তব্যের প্রেক্ষিতে মন্ত্রণালয়ের সচিব জানান, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে সব কিছু সুষ্ঠুভাবে চলছে। বিদেশ সফর নিয়ে কোথাও কোনো অনিয়ম হয়নি।

জানা যায়, বৈঠকে সিস্টেম লসের পরিমাণ সহনীয় মাত্রায় কমিয়ে আনার পাশাপাশি সিস্টেম লসের স্ট্যান্ডার্ন্ড নির্ধারণ করে দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়াও বিদ্যুতের অবৈধ সংযোগ ও চুরিরোধে মনিটরিং কার্যক্রম জোরদার করতে মন্ত্রণালয়কে বলা হয়েছে।

এ সময় মন্ত্রণালয় থেকে কমিটিকে জানানো হয়, গ্রামাঞ্চল এবং অফগ্রিড এলাকায় সোলার বিদ্যুৎ সংযোগ দিতে ২১টি সোলার মিনিগ্রিড, ১ হাজার ৩৭৪টি সোলার ইরিগেশন পাম্প এবং ৫.৮ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। আরো ৬টি সোলার মিনিগ্রিড এবং ২৩২টি সোলার ইরিগেশন পাম্প স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

এছাড়াও যে সকল অবিদ্যুতায়িত পকেটসমূহে গ্রিড বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয়নি এমন ১ হাজার ৬৯ টি অফগ্রিড গ্রাম চিহ্নিত করা হয়েছে যার মধ্যে ৬২০টি গ্রামে জুন, ২০২০ সালের মধ্যে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হবে। এ সময় বাংলাদেশকে উন্নত দেশের কাতারে রুপান্তরিত করতে বাংলাদেশের সকল স্থানে ২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ এর আওতায় আনার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসসহ বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App