×

জাতীয়

শুক্রবার শেখ রাসেলের ৫৬তম জন্মদিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৯, ০৬:৩৪ পিএম

শুক্রবার শেখ রাসেলের ৫৬তম জন্মদিন

শহীদ শেখ রাসেল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও শহীদ শেখ রাসেলের জন্মদিন শুক্রবার। ১৯৬৪ সালের এই দিনে ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন তিনি। ৭৫’এর ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাঁকেও হত্যা করে। মৃত্যুকালে রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন। খুনিরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল।

ইতিহাস সাক্ষ্য দেয় তাদের অপচেষ্টা শতভাগ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষদের কাছে ভালবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রামগঞ্জ-শহর তথা বাংলাদেশের বিস্তীর্ণ জনপদ-লোকালয়ে এক মানবিক সত্ত্বায় পরিণত হয়েছে। মানবিক চেতনা সম্পন্ন মানুষরা রাসেলের বিয়োগ দুঃখ বেদনাকে হৃদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফুটাতে প্র্রতিশ্রুতিবদ্ধ। তাদের একটাই দাবি বঙ্গবন্ধু ও শিশু রাসেল হত্যাকারীদের যেসব ঘাতক এখনো বিদেশের মাটিতে পালিয়ে আছে তাদের দেশে এনে ফাঁসির রায় কার্যকর করতে হবে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ আগামীকাল শুক্রবার সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করবেন। আয়োজন করা হয়েছে ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের।

এছাড়া আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। দলটির সাধারণ সম্পাদক সড়ক পবিহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আজ এক বিবৃতিতে শেখ রাসেলের জন্মদিনে আয়োজিত কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন। দেশব্যাপি সকল সহযোগী সংগঠনকেও অনুরূপ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App