×

জাতীয়

ভারত নিয়ে দ্বিমুখী নীতির ছক বিএনপির!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৯, ০৯:৩৫ পিএম

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণে তৎপর রয়েছে দলটি। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দলটির আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যরা এ নিয়ে বৈঠক করেন।

বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় দুই ঘন্টাব্যাপী চলে এ বৈঠক। এ সময় দলটির স্থায়ী কমিটির সদস্য এবং আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটির প্রধান আমির খসরু মাহমুদ চৌধুরী, সাবিহ উদ্দিন আহমেদ, মীর হেলাল, জেবা খান, শামা ওবায়েদ, খন্দকার আহাদ, ইশরাক হোসেন প্রমুখ অংশ নেন।

সূত্র জানায়, কূটনৈতিক তৎপরতা বৃদ্ধির মাধ্যমে কিভাবে বিদেশিদের দিয়ে সরকারের ওপর চাপ তৈরি করা যায় সে লক্ষ্যে বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যরা উপায় খুঁজছেন। বিশেষ করে দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনে মুক্তির বিষয়টি সামনে রেখে তারা আরো সক্রিয় হতে চাইছেন।

ইতিপূর্বে এ ইস্যুতে বিদেশি গণমাধ্যমে এবং বিদেশি কূটনীতিকদের দলের পক্ষ থেকে যেমন ব্রিফ করা হয়েছে। শিগগিরই সরকারের কর্মকান্ডসহ সার্বিক পরিস্থিতি নিয়ে বিএনপির পক্ষ থেকে আবারো বিদেশি গণমাধ্যম এবং বিদেশি কূটনীতিকদের ব্রিফ করার চিন্তা করছে।

সূত্র মতে, প্রতিবেশী ভারতের সাথে বাংলাদেশের দ্বিপক্ষীয় ইস্যুতে বিএনপি নেতারা রাজনৈতিক মঞ্চে আরো সরব হওয়ার নীতি গ্রহণ করেছেন। তবে বিএনপির পক্ষ থেকে যারা দিল্লীর সাউথ ব্লক মেইনটেইন করেন তারা তাদের মত করে সৌহার্দ্য সম্প্রীতি বজায় রেখে কাজ করবেন। অর্থাৎ প্রকাশ্যে ভারত বিরোধী ভাব থাকলেও, স্বার্থ উদ্ধারে অন্দর মহলে তারা উদারতার অভাব দেখাবেন না।

বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যদের বৈঠক প্রসঙ্গে কয়েকজনের সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে তারা কেউ বিস্তারিত কথা বলতে রাজি হননি। বৈঠকে উপস্থিত একজন নারী সদস্য বলেন, কঠোর গোপনীয়তার সাথে বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা কমিটির কার্যক্রম পরিচালিত হচ্ছে। যে কারণে এ বিষয়ে নিয়ে গণমাধ্যমে কথা বলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে।

বৈঠক সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে যে মামলায় কারাবন্দি রাখা হয়েছে তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যমূলক। এ মামলায় জামিন তার অধিকার। সে অধিকার আদায়ের লক্ষ্যে কিভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকষর্ণ করা যায়। তারা কিভাবে কার্যকর ভূমিকা গ্রহণ করতে পারে সে বিষয়ে নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App