×

জাতীয়

উখিয়ায় জীববৈচিত্রের ক্ষয়-ক্ষতি নিরুপণে সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০১৯, ০৬:০৮ পিএম

মিয়ানমার থেকে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারের বিভিন্ন অঞ্চলে আশ্রয় নিয়ে বসবাস করছে। উখিয়াতে অর্ধেকের বেশি রোহিঙ্গা পাহাড়সহ বিভিন্ন স্থানে বসবাস করায় তারা বনাঞ্চল উজাড় করে ফেলেছে। পাহাড় কেটে, বনাঞ্চল উজাড় করে এবং যেখানে সেখানে বর্জ ফেলে পরিবেশের ক্ষতি করছে। যার ফলে জীববৈচিত্রের ওপর বিরুপ প্রতিক্রিয়া পড়ছে। এমনকি এসব কারণে এ অঞ্চলের বন্য হাতিদের অবাধ বিচরণও বন্ধ হয়ে গেছে। এসব অভিযোগ উঠছে স্থানীয় জনগোষ্ঠি এবং বিভিন্ন মিডিয়ার পক্ষ থেকে।

শুধু তাই নয়, রোহিঙ্গাদের কারণে উখিয়ায় আট হাজার একর বনাঞ্চল উজাড় হওয়ায় হাজার হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে বলে জাতীয় সংসদের বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে অভিযোগ করা হয়।

বিষয়টি সরেজমিনে পরিদর্শনের জন্য বৃহষ্পতিবার (১৭ অক্টোবর) উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন যান জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল। তারা বিভিন্ন স্থান ঘুরে দেখেন।

উখিয়ায় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার কারণে সেখানকার পরিবেশ, জীববৈচিত্রের যে ক্ষয়-ক্ষতি হয়েছে বিশেষজ্ঞ দ্বারা তার পরিমাণ যাচাইয়ের জন্য সুপারিশ করে প্রতিনিধি দল। সুপারিশে বন্য হাতিদের আলাদা করিডোর তৈরির কথাও বলা হয়।

প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে ছিলেন কমিটির সদস্য রেজাউল করিম বাবলু এমপি, খোদেজা নাসরিন আক্তার হোসেন এমপি ও জাফর আলম এমপি।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন), পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App