ডিএনসিসির ভূয়া কর্মকর্তা গ্রেপ্তার

আগের সংবাদ

ধারাবাহিক নাটক নিয়েই ব্যস্ত মৌ

পরের সংবাদ

দেশে প্রথম এনসিডি বৈজ্ঞানিক কংগ্রেস

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯ , ৪:৫৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০১৯ , ৬:৫১ অপরাহ্ণ

দেশে প্রথমবারের মতো অসংক্রামক রোগের (ননকমিউনিকেবল ডিজিজ) উপর একটি বৈজ্ঞানিক কংগ্রেস অনুষ্ঠিত হতে যাচ্ছে। আইসিডিডিআরবি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং ব্রিটিশ মেডিকেল জার্নাল (বিএমজে) যৌথভাবে ১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত এই কংগ্রেসের আয়োজন করেছে। ১৯ তারিখ এই কংগ্রেসের উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গতকাল বৃহস্পতিবার দুপুরে বিএসএমএমইউ’র ডা. মিলন হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও প্রতিষ্ঠানের নন-কমিউনিকেবল ডিজিজ ইনিশিয়েটিভ শাখার প্রধান ড. আলিয়া নাহিদ প্রমুখ।

লিখিত বক্তব্যে উপাচার্য জানান, ক্লিনিক্যাল রিসার্চ প্লাটফর্ম, বাংলাদেশ আইসিডিডিআরবি, বিএসএমএমইউ এবং ব্রিটিশ মেডিকেল জার্নাল এর একটি ত্রিপক্ষীয় উদ্যোগে প্রতিষ্ঠিত প্লাটফর্ম, যার মূল উদ্দেশ্য ডাক্তার ও জনস্বাস্থ্য গবেষকদের মধ্যে নিবিড় সম্পর্ক তৈরি করা এবং পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বাংলাদেশে চিকিৎসা গবেষণার প্রসার ঘটানো। ২০১৭ সালে ত্রিপক্ষীয় সমঝোতা চুক্তির ভিত্তিতে এই প্লাটফর্মের যাত্রা শুরু হয়।

কংগ্রেসে সাড়ে চার’শ চিকিৎসক ও জনস্বাস্থ্য গবেষক অংশগ্রহণ করবেন। কংগ্রেসে নয়টি ক্যাটাগরীতে গবেষক ও চিকিৎসকরা নির্বাচিত বৈজ্ঞনিক প্রবন্ধ উপস্থাপন করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়