ব্যাংকের অনীহায় অসহায় নতুন ও ক্ষুদ্র উদ্যোক্তারা

আগের সংবাদ

মুখে গামছা বেঁধে কিশোরীকে রাতভর ধর্ষণ, গ্রেপ্তার ৩

পরের সংবাদ

তামিম-তাসকিনের এনসিএল পরীক্ষা

খেলা প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: October 17, 2019 , 12:07 pm

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল আগামী নভেম্বরে ভারত সফরে যাবে। সে উপলক্ষে ২৫ অক্টোবর থেকে টাইগারদের ক্যাম্প শুরু হওয়ার কথা রয়েছে। প্রাথমিক স্কোয়াড ঘোষণার মধ্য দিয়ে ক্যাম্প শুরু হলেও ভারত যাওয়ার আগে চ‚ড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে। তা ছাড়া বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচকরা আসন্ন ভারত সফরের জন্য দ্রুতগতির বোলার খুঁজছেন। আর এ কারণেই মূলত তামিম-তাসকিনের প্রতি তাদের রয়েছে বাড়তি আগ্রহ। তাই ভারত সফরে যাবার আগে এ দুই ক্রিকেটারকে জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) দিতে হবে কঠিন পরীক্ষা। শ্রীলঙ্কা সফরে ভালো করতে পারেনি তামিম তাই ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট এবং ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেননি। বিশ্রাম শেষে এনসিএলে ফিরলেও প্রথম ম্যাচে ঢাকা মেট্রোর বিপক্ষে প্রথম ইনিংসে ৩০ এবং দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে আউট হন। আজ তামিমের চট্টগ্রাম বিভাগ বরিশালের মোকাবেলা করবে। রানে ফিরতে মরিয়া এ মারকুটে ওপেনার ছন্দে ফিরতে জাতীয় ক্রিকেট লিগকে বেঁচে নিয়েছেন।
আজ থেকে শুরু হবে জাতীয় লিগের (এনসিএল) দ্বিতীয় রাউন্ডের ম্যাচ। এ দিন খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ডে মুশফিকের রাজশাহী বিভাগের মুখোমুখি হবে মোস্তাফিজের খুলনা বিভাগ। তাসকিনেরও আজ থেকে মাঠে নামার কথা ছিল। কিন্তু ইনজুরির আশঙ্কা ও ফিটনেসের কথা ভেবে এ রাউন্ডে তাকে বাইরেই থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসক। তবে জাতীয় লিগের পরবর্তী রাউন্ডেই খেলবেন তাসকিন। ঢাকা মেট্রোর এ ক্রিকেটার আগামী ২৪ অক্টোবর বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বরিশাল বিভাগের বিপক্ষে মাঠে নামবেন। তাসকিনের ম্যাচ ফিটনেস ও বোলিং পারফরমেন্স দেখার জন্য টেস্ট স্কোয়াড ঘোষণার ক্ষেত্রে জাতীয় লিগের তৃতীয় রাউন্ড শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন নির্বাচকরা।
যদি এনসিএলে ফিটনেস পরীক্ষায় এ দুজন বোলার উৎরে যায় তবেই ভারতে দুটি টেস্টেই খেলতে পারবেন। এ বিষয় নান্নু বলেন, এটা পুরোপুরি টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত। মাঠে আমরা কাজ করি না। ফিটনেস ট্রেইনার, বোলিং কোচ আছে, এরাই কিন্তু আপডেটটি দেবে। ওরা কতটুকু বোলিং করতে পারবে, ব্যাক টু ব্যাক টেস্ট ম্যাচ খেলতে পারবে কিনা।
কিন্তু সমস্যা একটাই! ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার পর এখনো প্রতিযোগিতামূলক ক্রিকেটে নামা হয়নি তাসকিনের। বিশেষ করে টেস্ট দলের ব্যাপারেই বেশি চিন্তা নির্বাচকদের। কারণ ভারত সফরের মধ্য দিয়েই নিজেদের বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করবে বাংলাদেশ। এ সফরে ভালো করার দিকে বিশেষ নজর রয়েছে ক্রিকেট বোর্ডের। তাই টেস্টের স্কোয়াড গঠনের ব্যাপারে বাড়তি মনোযোগ দিয়েছেন নির্বাচকরা। গতকাল মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তামিমইকবালের সঙ্গে প্রায় ঘণ্টাখানেক নেট সেশন কাটিয়েছেন তাসকিন। নিজকে ঝালিয়ে নিতে ৬ ওভার বোলিং করেছেন ডানহাতি এ পেসার।
তাই বলা যায়, জাতীয় লিগ তাসকিন ও মোস্তাফিজের জন্য অঘোষিত এক পরীক্ষা ক্ষেত্র হয়ে উঠেছে। আর এ পরীক্ষায় পাস করলেই কেবল আগামী মাসে ভারতের বিপক্ষে অনুষ্ঠেয় টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য বিবেচিত হবেন তারা।