×

জাতীয়

মানবতাবিরোধী অপরাধে ওয়াহিদুল হকের বিচার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ০২:১১ পিএম

মানবতাবিরোধী অপরাধে ওয়াহিদুল হকের বিচার শুরু

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন। একই সঙ্গে মামলায় সাক্ষ্য গ্রহণে আগামী ২৪ নভেম্বর দিন নির্ধারণ করেছেন।

মামলার তদন্ত প্রতিবেদনে বলা হয়, আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ বিকেল অনুমান সাড়ে ৪টার দিকে ৪টি সামরিক জিপে মেশিনগান লাগিয়ে গুলিবর্ষণ করে রংপুর সেনানিবাস সংলগ্ম এলাকায় ৫শ’ থেকে ৬শ’ স্বাধীনতাকামী বাঙালিকে হত্যার অভিযোগ রয়েছে।

একইদিনে গণহত্যার শিকার মানুষের লাশ পেট্রল ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে কয়েকটি গর্তে মাটি চাপা দেয়া হয়। এছাড়া অসংখ্য মানুষকে গুরুতর আহত করাসহ বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে ২০১৮ সালের ৩০ অক্টোবর তদন্ত সম্পন্ন করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তদন্তে তার বিরুদ্ধে তিনটি অভিযোগ পাওয়া যায়। এর আগে একই বছরের ২৪ এপ্রিল তার বিরুদ্ধে ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে রাজধানীর বারিধারার বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পরদিন ২৫ এপ্রিল তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বুধবার আদালতে প্রসিকিউশনের পক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, মোখলেসুর রহমান বাদল, রেজিয়া সুলতানা চমন ও সাবিনা ইয়াসমিন খান মুন্নি। আর আসামি ওয়াহিদুল হকের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার ও মিজানুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App