×

জাতীয়

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ০৫:০৯ পিএম

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ

কাঁঠালবািড়-শিমুলিয়া নৌপথে নাব্য সংকট ভয়াবহ আকার ধারণ করায় অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে ঘাট কর্তৃপক্ষ। নাব্য সংকট নিরসনের আগ পর্যন্ত বিকল্প হিসেবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ব্যবহারের পরামর্শ দিয়েছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ। মঙ্গলবার রাত থেকে নৌপথ বন্ধের ঘোষণা দেওয়া হয়। বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ি ঘাট সূত্র এ তথ্য জানিয়েছে। ঘাট বন্ধ ঘোষণার পর থেকে বুধবার সকাল থেকে বিকল্প হিসেবে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটের উদ্দেশ্যে কাঁঠালবাড়ি ঘাট ত্যাগ করতে শুরু করেছে সব ধরণের পরিবহন।

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথের লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলে পানি কমে যাওয়ায় ফেরি চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। রবিবার থেকে নাব্য সংকট প্রকট আকার ধারণ করলে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। শুধু জরুরী এ্যাম্বুলেন্স পারাপারে জন্য ছোট ২/৩ ফেরি চালু রাখা হয়। সোমবার রাত থেকে তাও প্রায় বন্ধ হয়ে যায়। নাব্য সংকট কাটিয়ে কবে নাগাদ চলাচল স্বাভাবিক হবে, তারও নিশ্চয়তা না থাকায় কর্তৃপক্ষ মঙ্গলবার রাত থেকে নৌপথ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা দেওয়া দেন। তবে লঞ্চ ও স্পিডবোট চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে।

পদ্মার পানি দ্রুত কমতে থাকায় এই সংকট দেখা দিয়েছে বলে কাঁঠালবাড়ী ফেরিঘাট সূত্র জানিয়েছে। এদিকে ঘাটে আটকে থাকা পরিবহনগুলো পাটুরিয়া-দৌলতদিয়া রুট দিয়ে পারাপার হবার জন্য ইতোমধ্যেই কাঁঠালবাড়ী ঘাট ত্যাগ করতে শুরু করেছে।

বিআইডব্লিউটিএ'র সহকারী ব্যবস্থাপক (মেরিন) আহমদ আলী বলেন, 'চ্যানেলের খনন কাজে যারা নিয়োজিত (ড্রেজারে) কর্মকর্তা-কর্মচারী নির্দিষ্ট করে বলতে পারেননি যে কবে নাগাদ চ্যানেলটি চালু করা সম্ভব হবে। তাই বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।' নাব্য সংকট প্রকট আকার ধারণ করায় অনির্দিষ্টকালের জন্য এই রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষনা করা হয়েছে।’

বিআইডব্লিউটিসি'র কাঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, 'নাব্য সংকট প্রকট হওয়ায় পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ঘোষনা করা হয়েছে। পরিবহন ও ট্রাক চালকদের বিকল্প হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট ব্যবহারের পরামর্শ ঘাট কর্তৃপক্ষের। তিনি আরো জানান, আগামী শুক্রবার শনিবারের মধ্যে কোনভাবেই চ্যানেলটি চালু হওয়ার কোন সম্ভাবনা দেখছি না। চ্যানেলের নাব্য সংকট কেটে গেলে আমরা ফেরি চলাচল শুরু করব।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App