×

সাহিত্য

‘হিজড়া শব্দকোষ’ ও ‘রূপান্তরিত মানুষের গল্প’ এর প্রকাশনা উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯, ০৯:২৪ পিএম

‘হিজড়া শব্দকোষ’ ও ‘রূপান্তরিত মানুষের গল্প’ এর প্রকাশনা উৎসব

‘হিজড়া শব্দকোষ’ ও ‘রূপান্তরিত মানুষের গল্প’ এর প্রকাশনা উৎসব

জন্মের দায় নিয়ে মানুষ কেন তার অধিকার থেকে বঞ্চিত হবে? এটা হাজার বছরের ইতিহাসে একটি বড় প্রশ্ন। মানব জন্মের সূচনা থেকেই লিঙ্গভিত্তিক বৈষম্যের শিকার হয়েছে মানুষ। এই বঞ্চনার উদাহরণ আছে হাজার বছর ধরে রচিত ইতিহাসের পৃষ্ঠায়। সামাজিক বৈষম্যের এই দিক উঠে এসেছে বিভিন্ন গবেষনায়। ইতিহাসের পৃষ্ঠা থেকে মানুষ খুঁজে পেয়েছে লিঙ্গ-বৈষম্যের শিকার মানুষের জীবনের ঘটনা। বিশ্বের অন্যান্য অনেক দেশের মতোই বাংলাদেশের সমাজ ব্যবস্থায়ও লিঙ্গ-ভিত্তিক বৈষম্য একটি বড় ধরণের নেতিবাচক দিক। লিঙ্গভিত্তিক বৈষম্যের শিকার মানুষদের দিকে হাত বাড়ালেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। তিনি সম্পাদনা করলেন ‘হিজড়া শব্দকোষ’ ও ‘রূপান্তরিত মানুষের গল্প’।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অকালপ্রয়াত ‘ফারিয়া লারা ফাউন্ডেশন’ প্রকাশিত এ দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবের আয়োজন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। বিশেষ অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান শামসুজ্জামান খান, বন্ধু সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা নিত্রা, বন্ধু সমাজকল্যাণ সংস্থার সামিউল আলম শাম্মি, ধন্যবাদ দেন ইউএনডিপির মানবাধিকার প্রোগ্রামের প্রধান কারিগরি উপদেষ্টা শার্মিলা রসুল। স্বাগত বক্তব্য দেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে বক্তব্য দেন জয়া সিকদার, অনন্যা, হোচিমিন, ইভান আহমেদ কথা।

দেশজুড়ে মানবিক মূল্যবোধের যে অবক্ষয় তৈরী হয়ে তার থেকে বের হওয়া উচিৎ এমন মন্তব্য করে অনুষ্ঠানের প্রধান অতিথি নাছিমা বেগম বলেন, মানুষকে মানুষ হিসেবে দেখা উচিৎ। পরিবারের সাথে পারিবারিক বন্ধন তৈরীর বোধটুকু আমাদের জাগিয়ে তুলতে হবে সবার মাঝে।

একটা প্ল্যাটফরমে দাাঁড়িয়ে হিজড়ারা আজ তাদের কথা বলছে এটাই সফলতা উল্লেখ করে তিনি আরো বলেন, কারুর জন্মের দায় নিজের নয়, তাই কাউকে জন্মের দায় নিয়ে পরিবার থেকে বিচ্ছিন্ন করা যাবে না।

শামসুজ্জামান খান বলেন, যারা অন্ধকার একটি কোণে পড়ে আছে সেখানে আলো ফেলার চেষ্টা করতে হবে। সামাজিক মনস্তাত্ত্বিক যে পরিবেশ তৈরী হয়েছে সে সম্পর্কে কথা বলারও সময় এসেছে। সাংস্কৃতিক অভিযাত্রার মধ্যে যে নতুন একটা দিগন্ত সৃষ্টি হয়েছে সেটাকে আরো শক্তিশালী করতে হবে।

সেলিনা হোসেন বলেন, আমাদের সন্তানের চারপাশের মানুষের মানবিক অধিকার লঙ্ঘনের অধিকার কারোরই নেই।

অনুষ্ঠান শেষে একটি প্রামাণ্যচিত্র প্রদশন করা হয়। এর আগে মোমবাতি প্রজ্জলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন অনুষ্ঠানের অতিথিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App