ঢাকা ছাড়ছে ফায়াজ, ভর্তি হবে কুষ্টিয়া কলেজে

আগের সংবাদ

নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান

পরের সংবাদ

ময়লা আমদানি করবে রোমানিয়া!

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৫, ২০১৯ , ৫:৩০ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১৫, ২০১৯, ৫:৩০ অপরাহ্ণ

Avatar

দেশের বর্জ্য পুনঃপ্রসারণের দায়িত্বে থাকা রিসাইক্লিং সংস্থাগুলো পর্যাপ্ত পরিমাণ উৎপাদন না করার ঝুঁকিতে রয়েছে। তাই সংস্থাগুলোকে ব্রিটেনের মতো দেশগুলো থেকে নির্বাচিত বর্জ্য আমদানি করতে হবে।

অন্যদিকে বর্জ্যে ডুবে যাওয়া রোমানিয়া এবং এর বেশিরভাগ স্থলস্রোত উপচে পরছে। দেশটির বর্জ্য পুনঃপ্রসারণের দায়িত্বে থাকা গ্রিন গ্রুপ  সংস্থার সিইও কনস্টান্টিন দামভ বলেন, আমরা ৫০ শতাংশ বর্জ্য স্থানীয় উপাদান এবং ৫০ শতাংশ বর্জ্য রোমানিয়ার বাইরে থেকে এনে আমাদের চাহিদা পূরণ করছি। এই অর্ধেক শতাংশ বর্জ্য পুরো ইউরোপ থেকে আসছে। তিনি বলেন যদি তাঁরা বর্জ্য আমদানি না করেন তাহলে তাদের ৫০ শতাংশ ফ্যাক্টরি বন্ধ করে দিতে হবে।

রোমানিয়ার বুখারেস্টের মানুষ ময়লা বাছাইয়ে খুব একটা ভাল না। তারা প্রায় সমস্ত ময়লা একই পাত্রে ফেলে এবং তা বর্জ্য সংগ্রহকারীদের কাজ করা খুব কঠিন করে তোলে। তিনি একটি খয়রি ব্যাগের দিকে ইশারা করে বললেন, এই ব্যাগে ভেজা বর্জ্য হওয়া উচিত তবে এর মধ্যে সব ধরনের বর্জ্যের মধ্যে রয়েছে প্লাস্টিকের বর্জ্য যা কিনা সবুজ রঙের ব্যাগে ফেলার কথা ছিল।

একটি ২৫ বছরের মেয়ের সাক্ষাৎকার নেয়ার সময় জিজ্ঞাসা করা হয়েছিল, আপনি কি বর্জ্য বাছাই করে ফেলেন? তিনি জবাব দিলেন, না, আমি বাসায় বর্জ্য বাছাই করি না, তবে আমি যখন অফিসে থাকি তখন বাছাই করি কারণ আমাকে করতে হয়। ৮০ বছর বয়সী এক বৃদ্ধ মহিলাকে একই জিজ্ঞাসা করা হলে তিনি বলেন তাকে এমন বলা হয়নি, কেউ তাকে শেখায়নি কীভাবে বর্জ্য বাছাই করতে হয়।

প্রচুর পরিমাণে অন্যান্য ময়লার স্তূপ দেখে বোঝা যায় যে রোমানিয়ার লোকেরা তাদের বর্জ্যগুলো বাছাই করে ফেলতে পছন্দ করে না। জৈব পদার্থের পাশাপাশি প্লাস্টিকের বোতলযুক্ত সমস্ত ধরণের বর্জ্য একসাথে ফেলে দেয়া হচ্ছে।

ইউরোপিয়ান ইউনিয়নের নতুন আইনের সাথে সামঞ্জস্য রেখে বর্জ্য পুনর্ব্যবহার করার কথা হয়েছিল। পরিবর্তে এই বিষয়টি আরো খারাপ হয়ে ওঠে রোমানিয়ার জন্য। বেসরকারী সংস্থাগুলি আবর্জনা বাছাই করে এবং পুনর্ব্যবহারকারীদের কাছে বিক্রি করত। এখন এটি কাউন্সিল দলগুলির উপর নির্ভর করছে তাঁরা কি সিদ্ধান্ত নিবে। তবে তাদের পর্যাপ্ত ময়লার যোগান নেই।

আপাতত, ৯০ শতাংশ রোমানিয়ান বর্জ্য সরকারী এবং বেসরকারী উভয় জমি ভরাট করার কাজে ব্যবহৃত হচ্ছে।