গ্রাহকের টাকা মেরে হোটেল-রিসোর্ট পিপলস লিজিংয়ের

আগের সংবাদ

হবিগঞ্জে কথিত বন্ধুক যুদ্ধে ডাকাত কুদরত নিহত

পরের সংবাদ

বাংলাদেশ-ভারত ফাইনাল আজ

মেয়েদের কঠিন পরীক্ষা

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৫, ২০১৯ , ১১:১১ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ১৫, ২০১৯, ১১:১১ পূর্বাহ্ণ

Avatar

ফুটবলে আজ বাংলাদেশের পুরুষ ও নারীদের দুটি গুরুত্বপূর্ণ খেলা রয়েছে। দুটোই প্রতিবেশী দেশ ভারতের বিপক্ষে। প্রথমটি সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং দ্বিতীয়টি কলকাতার সল্টলেকে কাতার বিশ^কাপ ২০২২ ও চীন এশিয়ান কাপ ২০২৩-এর বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের অ্যাওয়ে ম্যাচ। ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বয়সভিত্তিক প্রতিযোগিতার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। খেলাটি সরাসরি সম্প্রচার করবে অনলাইনভিত্তিক মাইকুজো টেলিভিশন।
চার দেশের অংশগ্রহণের এই প্রতিযোগিতায় গ্রুপ পর্বে দুটি করে জয় ও এক ড্রয়ে বাংলাদেশ এবং ভারতের পয়েন্ট সমান। রাউন্ড রবিন লিগের খেলা শেষে উভয় দেশের অর্জন ৭ পয়েন্ট।
টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই স্বাগতিক ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে নেপালকে ২-১ গোলে এবং রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। অন্যদিকে ভারতও নিজেদের শুরুর দুই ম্যাচে জয় পায়। প্রথম ম্যাচে নেপালকে ৪-১ গোলে এবং দ্বিতীয় ম্যাচে ভুটানকে ১০-১ গোলে হারায় তারা। এবারের আসরে ৪ গোল করে গোলদাতার শীর্ষে রয়েছে ভারতের লিন্ডাকম সেরতো, দ্বিতীয় স্থানেও ৩ গোল করা ২ জনই ভারতের। তারা হলেন সুমতি কুমারী ও সাই সখী। বাংলাদেশে শাহেদা আক্তার রিপা ২ গোল করে ৩ জনের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছেন। আজ এদের কেউ গোল করলে স্থানের হেরফের হতে পারে।
২০১৭ সালে সাফের প্রথম আসরে ঢাকায় ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ২০১৮ সালের দ্বিতীয় আসরে নেপালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জেতে ভারত। গত আসরের ফাইনালের দুদল এবারো মুখোমুখি শিরোপা নির্ধারণী মঞ্চে। গত বছরের ফাইনালে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় লাল-সবুজের
প্রতিনিধিদের। সেই প্রতিশোধ নেয়ার লক্ষ্যে আজ ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হতে মাঠে নামছে স্বপ্না-রিপারা। ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের শিরোপা নিয়েই দেশে ফিরতে মরিয়া মেয়েরা। এবারে সাফের তৃতীয় আসরে পাকিস্তান, মালদ্বীপ ও শ্রীলঙ্কা অংশ নেয়নি। আসরে বাংলাদেশ দলে নতুন মুখের ছড়াছড়ি। জেএফএ অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্ট থেকে বাছাইকৃতদের প্রশিক্ষণ দিয়ে গঠন করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী দল। অবশ্য এদের মধ্যে ৯ জনের গতবার সাফে খেলার অভিজ্ঞতা রয়েছে। এর সঙ্গে ৭ জন খেলে এসেছে ভারতে অনুষ্ঠিত সুব্রত কাপে।