×

জাতীয়

রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় ভরাট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯, ১১:৫৫ এএম

রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় ভরাট

শ্রীনগরে রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় দখল করে ভরাট করছে এক ইউপি সদস্য। গত ১৩ অক্টোবর রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার শ্রীনগর-ভাগ্যকুল আঞ্চলিক মহাসড়কের জুশুরগাঁও নামক স্থানে রাস্তার দক্ষিন পার্শ্বে এ ভরাট কাজ চালাচ্ছেন পাটাভোগ ইউনিয়নের ৯নং ওয়ার্ডে ইউপি সদস্য আনোয়ার হোসেন।

সূত্রমতে জানাযায়, দদিন যাবত ড্রামট্রাক দিয়ে বালু এনে পে-লোডার দিয়ে দিন-রাত দ্রুত মাটি ভরাটের কাজ করা হচ্ছে। রাস্তা বানানোর অজুহাতে প্রায় কোটি টাকা মূল্যের সরকারি জলাশয় দখল করা হচ্ছে। তথ্যানুসন্ধানে জানাযায়, এক সময় শ্রীনগর থেকে ভাগ্যকুল পর্যন্ত রাস্তার দুই পাশের জলাশয়গুলো জেলেদের মাছ চাষের জন্য এক সনা লিজ দেয়া হতো।

জায়গা জমির দাম হুহু করে বেড়ে যাওয়ায় ভূমি দস্যূরা ওই সব জলাশয় মাটি দিয়ে ভরাট করে বাড়িঘর, দোকান পাট ও মার্কেট নির্মাণ করে ভাঁড়া দিচ্ছে। কেউ কেউ আবার মোটা অংকের টাকায় ওই ভরাট জায়গা বিক্রিও করছে। অথচ এই সব সরকারি জায়গা উদ্ধার করে রাস্তার দুই পাশে মার্কেট নির্মাণ করে ভাড়া দিলে প্রতি বছর সরকারের রাজস্ব আয় হতো কোটি কোটি টাকা।

এ বিষয়ে ইউপি সদস্য আনোয়ার হোসেন কাছে জানতে চাইলে ওই জায়গা তিনি লিজ আনার কথা বললেও প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেন নি। এ সময় তিনি দম্ভ করে বলেন, যা পারেন লেইক্যা দেনগা!

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরকারি জলাশয় কোনভাবেই ভরাট করা যাবেনা। যদি কেউ এমনটা করে থাকেন তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সরকারি জলাশয় দখলের বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা কে জানালে তিনি বলেন, আমি এখনই লোক পাঠিয়ে ব্যবস্থা নিচ্ছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App