×

জাতীয়

ফাহাদ হত্যা সরকারি দলের নির্মমতার দৃষ্টান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯, ০৪:৩৩ পিএম

ফাহাদ হত্যা সরকারি দলের নির্মমতার দৃষ্টান্ত

সিপিবি নারী সেলের নেতারা বলেছেন, জনগণের ক্ষোভকে দমন করতে কর্তৃত্ববাদী আওয়ামী সরকার জনগণের ওপর নানাভাবে আক্রমণ করছে। ছাত্রলীগের সন্ত্রাসীদের হাতে বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের নির্মম হত্যাকাণ্ডের ভেতর দিয়ে সরকারি দলের ফ্যাসিবাদী আক্রমণের দানবীয় রূপটি আবারও ফুটে উঠেছে। এটি বিচ্ছিন্ন কোনো হত্যাকাণ্ড নয়, এটি সরকারি দলের নির্মমতার একটি জ্বলন্ত উদাহরণ।

সোমবার (১৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবির নারী সেলের প্রতিবাদ সমাবেশে এ কথা বলেন বক্তারা।

সমাবেশে সিপিব’র নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তী বলেন, বিশ্ববিদ্যালয়ের হলগুলোর পরিচালনার দায়িত্বে থাকা শিক্ষকদের দায়িত্ব কী? এই জায়গাটি আমাদের বুঝতে হবে। শুধু আবরার হত্যাকাণ্ডের সাথে যারা সরাসরি জড়িত, তাদের গ্রেপ্তার করা হয়েছে। কেবল তাদের বিচারই না, যারা হল পরিচালনার দায়িত্বে ছিলেন, সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেননি, তাদেরকেও আটক করে জিজ্ঞাসাবাদ করতে হবে, বিচার করতে হবে।

ফাহাদ হত্যাকাণ্ডের বিচারের দাবি করে তিনি আরো বলেন, বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে দোষীদের দ্রুত বিচার দাবি করছি। বুয়েটের শেরে বাংলা হলের দ্বায়িত্বপ্রাপ্ত শিক্ষকের দায়িত্বে অবহেলার জন্যও বিচার দাবি করেছি। হলের দ্বায়িত্বপ্রাপ্ত শিক্ষক (হল সুপার) যদি সতর্ক থাকতেন তাহলে এ হত্যাকাণ্ড ঘটতো না।

নেতারা বলেন, সম্প্রতি বাংলাদেশ ভারতের সঙ্গে একতরফা চুক্তি করেছে। তিস্তাসহ অভিন্ন নদীসমূহের পানির ন্যায্য হিস্যা থেকে বাংলাদেশকে বছরের পর বছর বঞ্চিত করা হচ্ছে। অথচ ফেনী নদীর পানি ভারতকে প্রদান করার চুক্তি করা হয়েছে। বাংলাদেশ কর্তৃক ভারতে এলপিজি রপ্তানির বিষয়টি অনভিপ্রেত এবং দেশের স্বার্থের জন্য আত্মঘাতী ও জনগণের সঙ্গে প্রতারণা এবং বিশ্বাসঘাতকতার শামিল। বাংলাদেশের সমুদ্র উপকূলে ভারতের ২০টি রাডার বসানের যে চুক্তি সম্পাদিত হয়েছে, তা বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ। ক্ষমতায় টিকে থাকতে সরকার দেশের স্বার্থ বিকিয়ে দিয়ে ভারতের শাসকশ্রেণির স্বার্থ রক্ষা করছে।

সারাদেশে নারী ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, যৌন হয়রানি বন্ধে সরকারের কার্যকর পদক্ষেপ না থাকায় দিন দিন নারী নিপীড়নের ঘটনা বেড়েই চলছে। নারী নিপীড়ন ও সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান বক্তারা।

সমাবেশে সিপিবি সভাপতিমণ্ডলীর সদস্য ও নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিপিবি’র সম্পাদক জলি তালুকদার, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাড. মাকসুদা আক্তার লাইলী, লুনা নূর, নারী সেলের সদস্য রঞ্জনা দেবী, রোকেয়া বেগম, অ্যাড. দিপালী চৌধুরী প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App