×

তথ্যপ্রযুক্তি

‘আইসিটি অ্যাওয়ার্ডস’র ট্রফি জিতলো ব্যাবিলন রিসোর্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯, ০৫:০৫ পিএম

‘আইসিটি অ্যাওয়ার্ডস’র ট্রফি জিতলো ব্যাবিলন রিসোর্স

রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের গ্র্যান্ড বলরুমে রবিবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় পর্দা নামলো বেসিস ‘ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০১৯’ আসরের। এতে ইনক্লুশন অ্যান্ড কমিউনিটি সার্ভিসেস ইনডিজিনিয়াস সার্ভিসেস ক্যাটাগরিতে ব্যাবিলন রিসোর্স লিমিটেডের প্রোজেক্ট ‘ল্যার্নাসক্যাফে’ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নকে ধারণ করে ২০১৭ সালে গোড়াপত্তন হয়েছিল অনলাইন এডুকেশন প্ল্যাটফর্ম ‘লার্নার্সক্যাফের’। ‘লার্নাসক্যাফে’ ওয়েব সাইটের মাধ্যমে প্রশিক্ষানর্থীরা দেশ ও বিদেশের বিভিন্ন স্থান থেকে রেজিস্ট্রেশনের করে যুক্ত হতে পারবেন। ‘লার্নার্সক্যাফে’ প্লাটফর্ম থেকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। বিষয়গুলোর মধ্যে আউটসোর্সিং, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, ওয়েব ডেভেলপমেন্ট, গেইম ডেভেলপমেন্ট, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, আইটি অ্যান্ড সিস্টেম সাপোর্ট, দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়াও বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ করে যাচ্ছে লার্নাসক্যাফে।

চলতি বছরের ২১শে ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে লার্নাসক্যাফের পরিচালনায় ‘অদম্য ২১ হাজার’ নামের প্রজেক্টের, যার অন্যতম একটি উদ্দেশ্য হল ২০২৫ সালের ২১শে ফেব্রুয়ারি নাগাদ তথ্য-প্রযুক্তি খাতে ২১ হাজার দক্ষ জনবল তৈরীর করা। এই প্রকল্পের আয়তায় ২১ হাজার প্রশিক্ষণার্থীকে বিনামূল্যে আইটি কোর্সসমূহ করানো হবে।

ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড এর নির্বাহী প্রধান জনাব লিয়াকত হোসেন বেসিস ‘ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯’ এর সম্মানিত বিচারকগন এবং অনুষ্ঠান পরিচালনাকারি সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘আমাদের প্রধান উদ্দেশ্য আইসিটি তথা বাংলাদেশের উন্নয়নের জন্য ভালো কিছু একটা করা। আমরা এখন ডিজিটালাইজেশন এবং ডেমোগ্রাফিক ডিভিডেন্ট এর সুসময় পার করছি সুতরাং এটাই আমাদের জন্য উপযুক্ত সময় দেশের মানুষকে দক্ষ জনশক্তিতে রুপান্ততিত করার। আমাদের অনলাইন প্লাটফর্ম লার্নাসক্যাফেতে দেশ ও বিদেশের যেকোন প্রান্ত থেকে প্রশিক্ষনার্থীরা যুক্ত হতে পারবেন এবং তারা তাদের পছন্দের আইটি কোর্সগুলো করতে পারবেন।’

জমকালো এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App