বিয়ে ভাঙার গল্পে ‘বিএফ ভার্সেস জিএফ’

আগের সংবাদ

ইলিশ পাহারায় পুলিশ

পরের সংবাদ

মন্ত্রিপরিষদের বৈঠকে তিন আইনের অনুমোদন

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৪, ২০১৯ , ৩:৩৭ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১৪, ২০১৯, ৪:৫৫ অপরাহ্ণ

Avatar

মন্ত্রিপরিষদের সাপ্তাহিক বৈঠকে তিনটি আইনের অনুমোদন দেয়া হয়েছে। আইনগুলো হচ্ছে-বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন, বাংলাদেশ বাতিঘর আইন এবং তেজস্ক্রিয় বর্জ্য ও ব্যবহৃত পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় নীতি।

সোমবার (১৪ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রীর দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে নীতিগত অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুপুর আড়াইটায় মন্ত্রিপরিষদের বিদায়ী সচিব মো. শফিউল আলম সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন ২০১৯ অনুমোদন পায়। এর ফলে একজন চেয়ারম্যান ও ৫ জন সদস্যের সমন্বয়ে এখন কাউন্সিল গঠন করা হবে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর নেতৃত্বে গঠিত হবে উপদেষ্টা পরিষদ। এই কাউন্সিলের মাধ্যমে প্রকৌশল বিজ্ঞানের প্রায়োগিক ও রক্ষণাবেক্ষণের জন্য একটি পরিচালনা পর্ষদ থাকবে।

এছাড়া ১৯২৭ সালের এ লাইটহাউজ এ্যাক্ট পরিবর্তন করে বাংলাদেশ বাতিঘর আইন ২০১৯ এর অনুমোদন দেয়া হয়। এ আইনের ফলে বন্দরগুলোতে বাতিঘর থাকবে।তেজস্ক্রিয় বর্জ্য এবং ব্যবহৃত পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় নীতির খসড়ারও অনুমোদন দেয়া হয় মন্ত্রিপরিষদের বৈঠকে।

এতে বলা হয়, পারমাণবিক বর্জ্য এখন সেভাবে বাংলাদেশে নেই। কিন্তু পাবনার রূপপুরে প্রতিষ্ঠিত পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে গেলে পারমাণবিক বর্জ্য তৈরি হবে। তখন এই বর্জ্য ব্যবস্থাপনার দরকার লাগবে। এজন্য আগেভাগেই এই ব্যবস্থাপনা করে রাখল সরকার। তবে রূপপুরের পারমাণবিক বর্জ্য রাশিয়া নিয়ে যাবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

আরো পড়ুন :