বিয়ের প্রলোভনে তরুণীকে বার বার ধর্ষণ

আগের সংবাদ

সাংবাদিক দিল মনোয়ারা মনু আর নেই

পরের সংবাদ

কলকাতায় গা গরম করছে জেমি ডের শিষ্যরা

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৪, ২০১৯ , ১১:০৪ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ১৪, ২০১৯, ১১:০৪ পূর্বাহ্ণ

Avatar

বিশ্বকাপ বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচে খেলতে কলকাতায় অবস্থানরত বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সদস্যরা তৃতীয় দিনের মতো অনুশীলন করেছে। আজ বিকেল ৫টায় সল্টলেক স্টেডিয়ামের মূল মাঠে ফের গা গরমে নামবে জামাল ভঁ‚ইয়ারা। গত শুক্রবারই বাংলাদেশ দল কলকাতায় পৌঁছে।

রবিবার (১৩ অক্টোবর) সকাল ১০টায় বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনের ২ নম্বর মাঠে জামাল ভ‚ঁইয়ারা ঘাম ঝরিয়েছেন। ইংলিশ কোচ জেমি ডে তার শিষ্যদের ফিজিক্যাল ট্রেনিং করানোর পাশপাশি ক্রস, সেটপিস, কৌশলগত প্রশিক্ষণ, ফুটবল পাস, ডিফেন্ডিং অনুশীলন, বল দখল, খেলা পরিস্থিতি অনুশীলন, উত্তীর্ণ ও শুটিং এবং গোল কিপিং প্রশিক্ষণ ইত্যাদি নিয়ে অনুশীলন করিয়েছেন ঘণ্টাদুয়েক। বিকেল ৪টায় হোটেল পুল সাইডে ছিল সুইমিং সেশন। দলের সবাই সুস্থ ও ফিট রয়েছেন। বিকেলের ট্রেনিং শেষে জেমি ডে সন্ধ্যায় টিম হোটেলে দল নিয়ে মিটিং করেছেন। সেখানে খেলোয়াড়দের ভারত ও কাতারের ম্যাচটির ভিডিও দেখানো হয়।

আগামীকাল বিশ্বকাপ বাছাইয়ের মর্যাদার লড়াইয়ে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে দক্ষিণ এশিয়ার দুই প্রতিদ্ব›দ্বী বাংলাদেশ এবং ভারত। দুই ম্যাচ থেকে ভারতের সংগ্রহ এক পয়েন্ট অন্যদিকে দুই ম্যাচে পয়েন্টশূন্য জেমি ডের শিষ্যরা। সল্টলেকের ম্যাচ নিয়ে এখন উত্তেজনা দুই দেশের। গ্রæপ ‘ই’ তে থাকা দুই দেশেরই এটি হবে তৃতীয় ম্যাচ। প্রথম দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে আফগানিস্তানের বিপক্ষে ১-০ ও কাতারের বিপক্ষে ২-০ গোলে। অন্যদিকে ভারত তাদের প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে হেরে কাতারের বিপক্ষে ড্র করেছে।

বর্তমান ফিফার র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ৮৩ ধাপ এগিয়ে ভারত। এর আগে দুবার ভারতের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। প্রথমবার ১-১ শেষ হয়েছিল। দ্বিতীয়বার ফল হয় ২-২। ওই দুটো ম্যাচেই গোল করেছিল সুনিল ছেত্রী। ভারতের তারকা এ স্ট্রাইকারকে নিয়ে নিজেদের দুশ্চিন্তার কথা বলেছেন বাংলাদেশের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। তিনি বলেছেন, বাংলাদেশের রক্ষণে আতঙ্ক ছড়াতে পারেন এই স্ট্রাইকার।

কেননা, ভারতের এই স্ট্রাইকার সম্পর্কে খুব ভালো করেই জানা আছে ওয়াটকিসের। কারণ আই লিগে ভারত এফসির হয়ে ২০১৫-১৬ মৌসুমে কোচিংয়ের দায়িত্বে ছিলেন তিনি। সেই সময়ে ছেত্রীকে খুব কাছ থেকে দেখেছেন। ছেত্রী কতটা ত্রাস ছড়াতে পারেন তা ভালো করেই জানেন ওয়াটকিস। কলকাতায় অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হওয়ার আগে এই কোচ বললেন, সুনীল যে পরিমাণ গোল করেছে, সে অনুযায়ী সে খুবই বিপজ্জনক একজন খেলোয়াড়।

গত মাসে ওমানের বিপক্ষে ২-১ গোলে হারের দিনে ৭২তম গোলটি করেছেন ছেত্রী। তবে কাতারের সঙ্গে ড্র করা ম্যাচটিতে খেলা হয়নি অসুস্থতার কারণে। এই স্ট্রাইকার বাংলাদেশের বিপক্ষে যে চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবেন, সে কথা অকপটে স্বীকার করেন এই সহকারী কোচ, তার যে গোল করার ক্ষমতা, সে অনুযায়ী অসাধারণ একজন খেলোয়াড় সে। তার কিন্তু তেমন দুর্বলতা নেই। তাকে থামানোটা আমাদের জন্য চ্যালেঞ্জই।

স্বাগতিক ভারত গুয়াহাটিতে স্থানীয় একটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেছে। গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে নর্থইস্ট ইউনাইটেড এফসির বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সুনীল ছেত্রীরা ১-১ গোলে ড্র করার পাশাপাশি হারিয়েছে তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় স্টপার সন্দেশ জিঙ্ঘানকে। তিনি ইনজুরিতে ছিটকে পড়েছেন বাংলাদেশের বিপক্ষে ম্যাচ থেকে। বাঁ-হাঁটুতে চোট পেয়েছেন তিনি। ওই প্রস্তুতি ম্যাচের পরই কলকাতার ম্যাচের জন্য ২৩ সদস্যের চ‚ড়ান্ত দল ঘোষণা করেছেন ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগোর স্টিমাক।

ভারত স্কোয়াড

গোলরক্ষক : গুরপিৎ সিং সাধু, আমরিন্দর সিং, কমলজিৎ সিং

ডিফেন্ডার : প্রীতম কোতাল, রাহুল ভেকে, আদিল খান, নরেন্দ্রর, আনাস এরাথোদিকা, সার্থক গোলুই, মান্দার রাও দেশাই, সুবশিষ বোস।

মিডফিল্ডার : নিখিল পুজারী, উদান্ত সিং, অনিরুদ্ধ থাপা, ভিনিত রাই, রায়নিয়ের ফার্নান্দেস, সাহাল আবদুল সামাদ, ব্রান্ডন ফার্নান্দেস, লালিয়ানজুয়ালা, আশিক কুরুনিয়ান।

ফরোয়ার্ড : বলওয়ান্ত সিং, সুনীল ছেত্রী, মানভির সিং।

বিষয়:
  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা