×

আন্তর্জাতিক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ভারতের লোকসভার স্পিকারকে আমন্ত্রণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০১৯, ০৮:২২ পিএম

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ভারতের লোকসভার স্পিকারকে আমন্ত্রণ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লার সৌজন্য সাক্ষাৎ / ছবি: জাতীয় সংসদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ভারতের লোকসভার স্পিকার ওম বিড়লাকে আমন্ত্রণ জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রোববার (১৩ অক্টোবর) সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ১৪১তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনস্থল সাভা সেন্টারে দুই স্পিকারের সৌজন্য সাক্ষাৎকালে ড. শিরীন শারমিন চৌধুরী এ আমন্ত্রণ জানান। রোববার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাতের সময় দুই স্পিকার সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য, বাংলাদেশের উন্নয়ন ও মুজিববর্ষ উদযাপন নিয়ে আলোচনা করেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের ঊষালগ্ন থেকে ভারত সহযোগিতা করে আসছে। বাংলাদেশও আইপিইউ বা সিপিএর যে কোনো পর্যায়ে ভারতের পাশে থেকে সহযোগিতা করবে বলে তিনি প্রতিশ্রুতি দেন।

শিরীন শারমিন বলেন, ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। বাংলাদেশ আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ‘মুজিববর্ষ’ উদযাপন করবে। ভারতীয় লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, সংসদ সদস্যদের সফর বিনিময় উভয় দেশের সংসদীয় চর্চায় নতুন মাত্রা যোগ করবে। বিশেষ করে তরুণ ও নারী এমপিদের অভিজ্ঞতা বিনিময় বৃদ্ধি পেলে দু'দেশে সম্পর্ক আরও শক্তিশালী হবে।

বাংলাদেশ মুজিববর্ষ উদযাপন করতে যাচ্ছে জেনে তিনি বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। মুজিববর্ষ পালন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোয় শিরীন শারমিনকে তিনি ধন্যবাদ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App