×

আন্তর্জাতিক

নিউইয়র্কে দুই বিশিষ্ট ব্যক্তিকে ‘আজকাল সম্মাননা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০১৯, ০১:১৩ পিএম

নিউইয়র্কে দুই বিশিষ্ট ব্যক্তিকে ‘আজকাল সম্মাননা’

পথচলার একযুগ পূর্ণ করেছে নিউইয়র্ক থেকে প্রকাশিত সর্বাধিক জনপ্রিয় বাংলা ‘সাপ্তাহিক আজকাল’। দিনটিকে স্মরণীয় করে রাখতে জ্যাকসন হাইটসে জমকালো এক অনুষ্ঠানের আয়োজন করে পত্রিকাটি। অনুষ্ঠানে প্রবাসে দুই আলোকিত মানুষ কথাসাহিত্যক ও একুশে পদকপ্রাপ্ত আলোকিতজন জ্যোতিপ্রকাশ দত্ত এবং ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর ড. আলী রীয়াজকে বিশেষ সম্মাননা দেয়া হয়।

স্থানীয় সময় ১১ অক্টোবর (শুক্রবার) সন্ধ্যায় নিউইয়র্কের বিলাসবহুল ব্যাংকুয়েট হল বেলোজিনোতে এ প্রীতি সম্মিলনের আযোজন করা হয়। এসময় জ্যোতিপ্রকাশ দত্তের হাতে সম্মননা তুলে দেন ২০১৭ সালে ‘আজকাল সম্মাননা’ প্রাপ্ত ড. নুরুন নবী। প্রফেসর ড. আলী রীয়াজের হাতে সম্মাননা তুলে দেন ইউএস কংগ্রেসওইম্যান গ্রেস মেং।

সম্মাননা গ্রহণের পর জ্যোতিপ্রকাশ দত্ত বলেন, নিউইয়র্কের এত বড় হলে একটি সাপ্তাহিক পত্রিকার এত বড় আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে। জীবনে অনেক সম্মাননা পেয়েছি, কিন্তু আজকের এ সম্মাননাটির গুরুত্ব আমার কাছে অন্যরকম। তিনি বলেন, সাপ্তাহিক আজকাল এ ধরনের আয়োজন করে অন্য সংবাদপত্রের চোখ খুলে দিয়েছে।

প্রফেসর ড. আলী রীয়াজ বলেন, প্রতিটি সম্মাননা কোনো না কোনো গুরুত্ব বহন করে। আজ আমি সত্যিই আনন্দিত আজকালের পক্ষ থেকে সম্মাননা গ্রহণ করে। অনুষ্ঠান এবং সবকিছু দেখে কমিউটিতে আজকালের দায়িত্বশীলতার ছবি ফুটে ওঠেছে।

সম্মাননা প্রদানের সময় মঞ্চে উপস্থিত ছিলেন সাপ্তাহিক আজকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ, ব্যবস্থাপনা সম্পাদক মিলা হোসেন। অনুষ্ঠানে ইউএস কংগ্রেসের সাইটেশন ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদের তুলে দেন কংগ্রেসওইম্যান গ্রেস মেং। এছাড়া সাপ্তাহিক আজকাল’কে স্টেট সিনেটের পক্ষ থেকে সিনেটর জন ‍ল্যু এবং সিটি কম্পটোলার স্কট স্টিঙ্গার, ব্রুকলিন ও কুইন্স বোরো প্রেসিডেন্টের পক্ষ থেকে সাইটেশন প্রদান করা হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সাপ্তাহিক আজকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, সাপ্তাহিক আজকাল’র ব্যবস্থাপনা সম্পাদক মিলা হোসেন, উপদেষ্টা সম্পাদক গোলাম মোর্তোজা, নির্বাহী সম্পাদক শাহাব উদ্দিন সাগর, বাণিজ্যিক প্রধান আবু বকর সিদ্দিকী, মুক্তিযোদ্ধা, লেখক ও মূলধারার রাজনীতিক ড. নুরুন নবী, স্টেট সিনেটর জন ল্যু, কাউন্সিলম্যান কস্টা কনস্টান্টিনিডস, এসম্বলিওম্যান ক্যাটরিনা ক্রুজ, কুইন্স ও ব্রুকলিন বোরো প্রেসিডেন্টের প্রতিনিধি।

গ্রেস মেং তার বক্তব্যে সাপ্তাহিক আজকালের প্রশংসা করে বলেন, বহু বছর ধরে আজকালকে চিনি এবং জানি। এই কমিউনিটির গণমাধ্যমগুলো নিজ নিজ দেশের প্রবাসীদের পথ দেখাতে দারুণভাবে কাজ করছে। আজকাল এর মধ্যে অন্যমত প্রধান কাগজ। সাপ্তাহিক আজকাল’র ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ বলেন, ১১ বছর আগে যাত্রা শুরুর পর দীর্ঘ ১১ বছর নিরবিচ্ছিন্নভাবে আজকাল প্রকাশিত হয়ে আসছে। সব সময় চেষ্টা করেছি নতুন কিছু নিয়ে পাঠকের সামনে হাজির হওয়ার। সবার সহযোগিতায় সেটি সক্ষম হয়েছে। তিনি অনুষ্ঠানের অতিথি, বিজ্ঞাপণদাতা, স্পন্সর, লেখক, পাঠকসহ, আজকাল পরিবারের সাবেক এবং বর্তমান সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে যুগপদার্পণ উপলক্ষে প্রকাশিত বিশেষ সংখ্যার মোড়ক উম্মোচন করেন কথাসাহিত্যিক পূরবী বসু। এসময় সাপ্তাহিক আজাকলের ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ, সাবেক সম্পাদক মনজুর আহমদ, ব্যবস্থাপনা সম্পাদক মিলা হোসেন, উপদেষ্টা সম্পাদক গোলাম মোর্তোজা, নির্বাহী সম্পাদক শাহাব উদ্দিন সাগর, প্রধান নির্বাহী বেলায়েত হোসেন, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আবু বকর সিদ্দিকী উপস্থিত ছিলেন। একই মঞ্চে যুগপদার্পণ অনুষ্ঠানের কেক কাটা হয়। পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন সাপ্তাহিক আজকাল’র প্রশাসনিক কর্মকর্তা ও উপস্থাপিকা দিমা নেফারতিতি ও উপস্থাপিকা শামসুন নাহার নিম্মি।

এর আগে যুগপদার্পণ প্রীতি সম্মিলন শুরু হয় তপন মোদক ও নিয়াজ মোর্শেদ অপুর তবলা এবং সেতারের লহরী দিয়ে। এছাড়া ছিল নিউইয়র্কের স্বনামধন্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান বাংলাদেশ পারফর্মেং আর্টস-বাপার পরিবেশনায় নৃত্যায়োজন। কবিতা আবৃত্তি করে এ প্রজন্মের জেবিন হাই মুন। সংগীত পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী অনিমা ডি কস্টা ও শাহ মাহবুব। মিউজিকে ছিল মাটি ব্যান্ড এবং সাউন্ডে সাউন্ড গিয়ার। স্পন্সর চয়েস মানি, গীতা শুকলা টিম ও ডা. আতাউল চৌধুরী তুষার।

অনুষ্ঠানে নিউইয়র্কের কমিউনিটির বিশিষ্টজন, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, গণমাধ্যমের সম্পাদক ও সাংবাদিক, লেখক, কবি, আজকাল’র বিজ্ঞাপনদাতা, মূলধারার রাজনীতিক ও সরকারি-বেসরকারি প্রতিনিধিরা অংশ নেন। এছাড়া বিভিন্ন স্টেট থেকেও অতিথিরা যোগ দেন। যুগপদার্পণের প্রীতি সম্মিলন উপলক্ষে প্রকাশিত বিশেষ সংখ্যা এবং সাপ্তাহিক আজকাল’র কলেবর সংখ্যা অতিথিদের মাঝে বিতরণ করা হয়। সবশেষে ছিল নৈশভোজ। অনুষ্ঠানে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে সাপ্তাহিক আজকালকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

উল্লেখ্য, ২০১৭ সালে দশমবর্ষ পদার্পণ অনুষ্ঠানে ‘আজকাল সম্মাননা’ প্রদান করা হয়েছিল মুক্তিযোদ্ধা, লেখক ও মূলধারার রাজনীতিক ড. নুরুন নবী এবং অভিনেতা, নির্মাতা, শিল্পী, নির্দেশক আফজাল হোসেনকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App