×

জাতীয়

‘সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তি’র প্রস্তাব জাসদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৯, ০৫:৪১ পিএম

‘সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তি’র প্রস্তাব জাসদের

দুর্নীতিবাজদের গায়ে যে জার্সিই থাকুক না কেন তাদের কঠোরভাবে দমনের আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। সেই সঙ্গে এটা বেগবান করতে ‘সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তি’র প্রস্তাবও উত্থাপন করেছে দলটি।

শনিবার (১২ অক্টোবর) সকালে বঙ্গবন্ধু এভিনিউস্থ শহীদ কর্নেল তাহের মিলনায়তনে সংবাদ সম্মেলনে এমন প্রস্তাব দিয়েছে জাসদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাসদের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরীন আখতার। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দলীয় সভাপতি হাসানুল হক ইনু এমপি।

এ সময় উপস্থিত ছিলেন দলটির কার্যকরী সভাপতি রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য হাবিবুর রহমান শওকত, নুরুল আখতার, সহ-সভাপতি আফরোজা হক রীনা, ফজলুর রহমান বাবুল, সফি উদ্দিন মোল্লা প্রমুখ।

ইনু বলেন, দুর্নীতিবাজরা দলের কলঙ্ক। দুর্নীতিবাজদের গায়ে যে জার্সিই থাকুক না কেন তাদের কঠোরভাবে দমন করতে হবে। অসৎ রাজনৈতিক নেতৃত্ব, পুলিশ-প্রশাসনের অসৎ কর্মকর্তাদের বিরুদ্ধে ত্রিমূখী শুদ্ধি অভিযান চালাতে হবে। সুশাসনের জন্য আন্দোলন ও শুদ্ধি অভিযানের টার্গেটই হবে অপরাধীদের সিন্ডিকেট ভেঙে দেওয়া বলে মন্তব্য করেন তিনি।

দেশের সামগ্রিক পরিস্থিতি উল্লেখ করে শিরিন আখতার বলেন, সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তির দাবিতে দীর্ঘ কয়েকবছর ধরে রাজপথ ও সংসদে সোচ্চার রয়েছে জাসদ। চলমান দুর্নীতি বিরোধী শুদ্ধি অভিযানে জাসদ প্রধানমন্ত্রীর পাশে ও রাজপথে সোচ্চার থাকবে। জাসদ মনে করে, কেউই আইনের ঊর্ধ্বে না, অপরাধী যেই হোক তাকে ছাড় দেওয়া হবে না, দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত রাখতে হবে। মাঠ পর্যায়সহ সব স্তরে পুলিশ ও জনপ্রশাসনকে সাধারণ মানুষের ন্যায় বিচার ও প্রতিকার পাওয়ার সাংবিধানিক অধিকার ও নাগরিক সেবা দেবার বিষয়ে সংবেদনশীল হতে হবে। সেই সাথে অসৎ রাজনীতিক-পুলিশ ও জনপ্রশাসনের অসৎ কর্মকর্তা-দুর্নীতিবাজ-লুটেরাদের যোগসাজশে গড়ে ওঠা অপরাধী সিন্ডিকেট ধ্বংস করার আহ্বাণ জানিয়েছে জাসদ।

দলটির বলেছে বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদরাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে এবং হল-হোস্টেল থেকে ঠ্যাঙাড়ে বাহিনী তাড়ান ও টর্চার সেল ধ্বংস করা, গেস্টরুম ও গণরুমের নির্যাতন বন্ধ করাসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের দুর্নীতিগ্রস্থ ভিসিসহ প্রশাসনে বদল অঅনা জরুরী।

এছাড়া ব্যাংক লুট ও শেয়ার বাজার কেলেংকারি নিয়েও জনমনে যে প্রশ্ন ও অভিযোগ রয়েছে তার অবসান করার জন্যও একটি তদন্ত কমিশন গঠন করে রিপোর্ট প্রকাশ করা, দুদককে আরও শক্তিশালী করা, ন্যায়পাল নিয়োগ করারও দাবি জানান হয়।

সেই সাথে দেশের বিভিন্ন স্থানে সাড়া জাগানো হত্যাকান্ড, অত্যাচার-নির্যাতন, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, লুটপাটের ঘটনাগুলোর দ্রুত বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করে জনমনে আস্থা ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছে দলটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App