×

শিক্ষা

বুয়েটের হলে হলে উচ্ছেদ অভিযান শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৯, ০৪:৫৫ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর আন্দোলনরত শিক্ষার্থীদের সব দাবি মেনে নেয়ার পর হলে হলে অবৈধ উচ্ছেদ অভিযান শুরু করেছে প্রশাসন। ইতোমধ্যে বুয়েটে ছাত্র ও শিক্ষক রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ কারণে হলে হলে অবৈধভাবে অবস্থানকারী ছাত্রদের উচ্ছেদ করা হচ্ছে।

শনিবার (১২ অক্টোবর) সকাল থেকেই বুয়েটে অভিযান শুরু হয়েছে। যেসব কক্ষে প্রাক্তন ছাত্র কিংবা চারসিটের কক্ষে দুই বা একজন অবস্থান নিয়েছিলেন তাদের উচ্ছেদ করা হয়েছে। ইতোমধ্যে আহসান উল্লাহ হলে ছাত্রলীগ বুয়েট শাখার সাবেক সভাপতি জামি-উস সানির ৩২১ নম্বর কক্ষটি সিলগালা করা হয়েছে।

একইভাবে ছাত্রলীগ বুয়েট শাখার সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের শেরেবাংলা হলের ৩০১২ নং কক্ষও বন্ধ করে দেয়া হয়েছে। একাধিক হলেও অভিযান চালানো হয়েছে।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আবাসিক হলে অবৈধভাবে থাকা শিক্ষার্থীদের হলত্যাগ এবং ছাত্র রাজনীতি বন্ধসহ পাঁচ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। এসব দাবির মধ্যে ছিল- আবরার হত্যাকারীদের বুয়েট থেকে আজীবন বহিষ্কার করা হবে এ মর্মে নোটিস দেয়া, সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধের জন্য অবৈধ ছাত্রদের সিট বাতিল করা, সাংগঠনিক অফিস সিলগালা করা, ফাহাদের মামলার খরচ দেয়ার নোটিস দেয়া ও ভিন্নমত দমানোর নামে নির্যাতন বন্ধে প্রশাসনের সক্রিয় ভূমিকা নিশ্চিত এবং এ ধরনের ঘটনা প্রকাশে একটি কমন প্ল্যাটফর্ম ব্যবহার করে সব হলের সিসিটিভির ফুটেজে সার্বক্ষণিক মনিটরিং করা।

শিক্ষার্থীদের এসব দাবি মেনে নিয়ে দুপুরেই এ সংক্রান্ত নোটিস শনিবার জারি করে প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেন বুয়েটের ছাত্র কল্যাণ উপদেষ্টা (ডিএসডব্লিউ) অধ্যাপক ড. মো. মিজানুর রহমান। তিনি জানান, আগামীতে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শুক্রবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণার পরদিনই হলে হলে অবৈধ উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। প্রশাসনের এ পদক্ষেপ ও উদ্যোগকে স্বাগত জানিয়েছে শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App