×

মুক্তচিন্তা

আর একটি মৃত্যুও দেখতে চাই না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৯, ০৮:৫৪ পিএম

আবরার হত্যার বিচার না হলে আগের ঘটনাগুলো যেমন বুদবুদ আকারে ফিরে আসবে তেমনি বারবার নতুন আবরার ঘটনা রোধ করা যাবে না। বলব, দায়ী ছাত্রলীগসহ সব রাজনৈতিক ছাত্র সংগঠনের কর্মকাণ্ড আপাত বন্ধ করা হোক। জাতীয় মতামত জাতির সব রাজনৈতিক ধারাকে একত্রিত করে তাদের মতামতের ভিত্তিতে রূপরেখা ঠিক হোক। তারপর খুলে দেয়া যেতে পারে ছাত্ররাজনীতি। শান্তির ললিত বাণীতে কাজ হবে না। চাই সঠিক ব্যবস্থা। আর একটি মৃত্যুও নয়।

যেখানে যাচ্ছি মুখে মুখে এক কথা। এভাবে কি চলে? একটার পর একটা ঘটনা আর দুর্ঘটনায় দেশ বারবার এমন এক জায়গায় চলে যায়, মনে হয় সংকটের সমাধান নেই। উত্তাল হয়ে ওঠে পরিবেশ। তারপর কিছুদিন উত্তেজনা আর হৈচৈ। আবার সব ভুলে যায় মানুষ। জীবনযাপন যেখানে জরুরি সেখানে কোনো বিপদই বড় না। বুয়েট নিয়ে চরম উত্তেজনা চলছে দেশে। আবরার নামের যে ছেলেটিকে খুন করা হয়েছে তা নিয়ে যে চরম অস্থিরতা আর তার ভেতর নানা বিপদ ওঁৎ পেতে আছে। এটা মানতেই হবে এমন মৃত্যু হত্যা ছাড়া আর কিছু না। এই হত্যাকাণ্ড পরিকল্পিত। ভিডিও ফুটেজসহ নানা প্রমাণে এটা পরিষ্কার, হত্যাকাণ্ডের পেছনে ছিল একদল ছাত্র। যারা তার সহপাঠী। যারা তার সিনিয়র কিংবা সতীর্থ। এটা ভয়াবহ।

আবরারকে কেন হত্যা করা হয়েছে তার একটা মোটামুটি ছবি পাওয়া গেছে। বাহ্যত ভারতবিরোধী স্ট্যাটাস দেয়ার কারণে তাকে হত্যা করা হয়েছে। এটা যেমন সত্য তেমনি এটাও মানতে হবে একমাত্র কারণ এটা হতে পারে না। বোঝা যাচ্ছে সামাজিক অপরাধ আর খুনের নেশা এখন একাকার। বুয়েটসহ দেশের সব বিদ্যাপিঠে র‌্যাগিং, মারামারি, খুনোখুনি নিত্যনৈমিত্তিক। যার বিহিত করা প্রশাসনের দায়িত্বের পর্যায়ে পড়লেও তা করা হয় না। সবাই এসব জানেন। এগুলো না বলে আমরা বরং ছাত্ররাজনীতি নিয়ে কথা বললেই সমাধানের দিকে এগোতে পারব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা না বলা পর্যন্ত কোনো কাজ হয় না। এমন এক পরিবেশ কাকে ক’দিনের রিমান্ডে নেয়া হবে বা কাকে জামিন দেয়া হবে না হবে সে জন্যও তার মুখের দিকে তাকিয়ে থাকা হয়। এটা কেমন রীতি? তিনি কেন সব বিষয়ে বলবেন? তার কি সে সময় বা সুযোগ আছে? আজ বাংলাদেশ যে জায়গায় সেখানে আন্তর্জাতিক অঙ্গনে তার পরিধি নীতি বাণিজ্য এগুলো ঠিক করাই যেখানে মুখ্য সেখানে দেশের ভেতরকার ছোট ছোট সমস্যাও শেখ হাসিনার নির্দেশ ছাড়া সমাধান বা নিষ্পত্তির মুখ দেখে না। এই নির্ভরতা কী প্রমাণ করে? গণতন্ত্র কি তা বলে? না গণতন্ত্রের প্রমাণ আছে এতে? এটা তো তার ওপর বাড়তি দায়িত্ব চাপিয়ে দেয়া। সংবাদ সম্মেলনে তিনি যে কঠোর ভাষায় সমালোচনা করেছেন তার কোনো তুলনা নেই। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, কিসের ছাত্রলীগ? কিসের দল? এমন করে এ দেশে কোনো প্রধানমন্ত্রী কবে বলতে পেরেছেন? এটা তার উদারতা। কিন্তু আমরা এ দেশে জন্ম নেয়া বড় হওয়া মানুষ। সব দেখেছি। এর আগের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বেলায়ও এমন ছিল। সব একপেশে। পার্থক্য এই তিনি এমন কঠিন আত্মসমালোচনা করতে জানতেন না। তারপরও দেখছি এক ধরনের রাজনীতির মূল টার্গেট শেখ হাসিনা ও তার রাজনীতি। সে কথা বিশদ বলার আগে ছাত্ররাজনীতির কথা বলি।

ছাত্ররাজনীতির গর্ব বা অহঙ্কার নামের যা যা ছিল তা আজ কাহিনী। ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা উচিত না অনুচিত এ নিয়ে যারা তর্ক করেন তাদের বলি, একাত্তর আর আজকের বাংলাদেশ এক? একটি পরাধীন জাতির ছাত্র সমাজ ও স্বাধীন দেশের ছাত্র সমাজ এক? কোনোটাই মিলবে না। সে সময়ও কি ছাত্ররাজনীতির সঙ্গে জড়িতরা আসলেই ছাত্র ছিলেন? না তাদের বয়সসীমা ঠিক ছিল? সবচেয়ে বড় কথা যদি আমরা মনে করি গাছের নামে ফলে বা ফলের পরিচয়তে তাহলে একটা প্রশ্ন করা যৌক্তিক। আ স ম রব, সিরাজুল আলম খান, শাহজাহান সিরাজ, মাহমুদুর রহমান মান্না কোন বৃক্ষের ফল? কেন তাদের নিয়ে আজ আমাদের শঙ্কা আর চিন্তায় থাকতে হয়? আওয়ামী ছাত্রলীগের প্রডাক্টও কি উদাহরণ যোগ্য কিছু? ছাত্ররাজনীতি কেবলমাত্র ঝলসে উঠেছিল মুক্তিযুদ্ধের প্রাক্কালে এমনকি যুদ্ধের সময়ও তাদের ভূমিকা ছিল তর্কময়। যে কারণে এ দেশের নীতিবান নেতা তাজউদ্দীন আহমদকে পড়তে হয়েছিল বিপদে। আমরা এসব ভুলে যাই। ভুলে যাই এ দেশে সামরিক সরকার এসে প্রথম ছাত্রদের বারোটা বাজানোর জন্য হিজবুল বাহারে প্রমোদ ভ্রমণে পাঠিয়েছিল। আদর্শ আর ন্যায়ের পায়ে কুড়াল মারার শুরু জেনারেল জিয়ার আমলে। তারপর এরশাদ আমলে শুরু হয়েছিল কেনাবেচা। নতুন বাংলা ছাত্র সমাজের অভি, নীরু, বাবলুকে আপনি কীভাবে ভুলে যাবেন? কীভাবে ভুলবেন ঢাকায় একের পর এক হত্যা দেশব্যাপী ছাত্রদের চরিত্র ধ্বংসের অপরাজনীতি?

যারা এখন তাদের চরিত্র হনন করছে তারাই আবার সুযোগ পেলে অন্য দলের হয়ে এমনটা করবে। তবে এখন সব কিছু ছাপিয়ে ছাত্রলীগের দৌরাত্ম্য মানুষকে অসহায় আর অনিরাপদ করে ফেলেছে। নামধারী হোক আর যাই হোক লাশ ফেলার রাজনীতি করে তারা মাহমুদুর রহমান মান্না ও খোকার এজেন্ডাকেই সামনে নিয়ে আসছে। দেশের আর সব জায়গায় যখন তিলে তিলে মানুষ উন্নতি আর ভালো থাকার সংগ্রাম করছে তখন ছাত্ররাজনীতির নামে চলছে মহালুটপাট। সে অমিত সাহা হোক আর যেই হোক তাদের লোভ-লালসা নিয়ম না মানার কারণেই এই পরিবেশ। এই নারকীয় বাস্তবতা। তোপের মুখে থাকা ভিসিকে নিয়ে মজা লোটা যায় কিন্তু সমাধান পাওয়া যাবে না। ভিসি নাম বা পদবি এখন ঘৃণার পর্যায়ে চলে গেছে। কেন? কারণ এই পদে এখন মেধা বা যোগ্যতা আসল বিষয় নয়। চাই লবিং। প্রধানমন্ত্রীকে এদিকে নজর দিতেই হবে। সিন্ডিকেটমুখী অধ্যাপক সাদা দল, নীল দল থাকলে ছাত্ররা কেন নানা দলে বিভক্ত হবে না?

আবরার হত্যাকাণ্ডের কতগুলো বিষয় পরিষ্কার। সরকারপ্রধান পপুলার হলেও সরকার না। এরপর আছে মন্ত্রী-নেতাদের নিষ্ক্রিয়তা। তারা কি পুতুল? তারা সব বিষয়ে হয়তো নীরব নয়তো লাগামছাড়া। এবারের ঘটনায় এটাও প্রমাণিত দেশে এমন এক শক্তি বড় হয়ে গেছে যাদের মোকাবেলা করা না গেলে বাংলাদেশের মূল পরিচয় ও অর্জন মাথা নিচু করে পালাতে বাধ্য হবে। আপনি যদি ছাত্রছাত্রীদের প্রতিবাদের ভাষা খেয়াল করেন বুঝবেন তারা কাদের দ্বারা পরিচালিত। মূল ঘটনা থেকে সরিয়ে তাদের হাতে যে প্ল্যাকার্ড ধরিয়ে দেয়া হয়েছে তা ভয়ঙ্কর। তাদের ভাষা কেন বলবে এ দেশে শুধু একজনের বাবার হত্যার বিচার হয়েছে আর কারো বাবা বিচার পায় না? এটা কি সত্য? আমি বারবার বলি আওয়ামী লীগের অর্জন নষ্ট করার জন্য দুশমনের দরকার পড়ে না। মধ্যবিত্ত বাঙালির মনে তাদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর যে কৌশল তা সহজেই লুফে নিতে পারে অন্যরা। ভারত, হিন্দু, পাকিস্তান, মুক্তিযুদ্ধ এই বিষয়গুলো আগুন নিয়ে খেলার মতো ভয়ঙ্কর। আর তা করার জন্য এখন বাঙালি মুসলমানের দরকার পড়ে না। ভট্টাচার্য বাবুরাই আছে মাঠে। এই পরিবর্তন ও অমিত সাহাই প্রমাণ করে এ দেশে সংখ্যাগুরু নামে পরিচিত মুসলমানরাই আছেন ঘোর বিপদে। তাদের পাশের দেশে যাওয়ার সুযোগ নেই। পালানোরও রাস্তা নেই।

আবরার হত্যার বিচার না হলে আগের ঘটনাগুলো যেমন বুদবুদ আকারে ফিরে আসবে তেমনি বারবার নতুন আবরার ঘটনা রোধ করা যাবে না। বলব, দায়ী ছাত্রলীগসহ সব রাজনৈতিক ছাত্র সংগঠনের কর্মকাণ্ড আপাত বন্ধ করা হোক। জাতীয় মতামত জাতির সব রাজনৈতিক ধারাকে একত্রিত করে তাদের মতামতের ভিত্তিতে রূপরেখা ঠিক হোক। তারপর খুলে দেয়া যেতে পারে ছাত্ররাজনীতি। যা টেন্ডার, দালালি, গুণ্ডামি, মাস্তানি, হত্যা, র‌্যাগিং ছাড়া আর কিছুই দিতে পারে না তাকে জিইয়ে রেখে যাদের লাভ তারাই গডফাদার। জনগণ ফুঁসছে। নাগিনীরা ফেলছে বিষাক্ত নিশ্বাস। শান্তির ললিত বাণীতে কাজ হবে না। চাই সঠিক ব্যবস্থা। আর একটি মৃত্যুও নয়।

অজয় দাশগুপ্ত: কলাম লেখক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App