জাপানে টাইফুন ‘হাগিবিস’র আঘাত, নিহত ১

আগের সংবাদ

বাড়তি বিদ্যুৎ উৎপাদনে নেতিবাচক প্রভাব নেই

পরের সংবাদ

তুরস্ক-সিরিয়া যুদ্ধ: ঘর ছাড়ছে লাখো মানুষ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১২, ২০১৯ , ৭:২৯ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১২, ২০১৯, ৭:২৯ অপরাহ্ণ

Avatar

উত্তর পূর্ব সিরিয়ায় কুর্দি মিলিশিয়া ও তুরস্কের সশস্ত্র বাহিনীর মধ্যে তীব্র যুদ্ধ চলছে। সিরিয়ার রাস আল-আইন শহরের ওপর কামানের গোলা বর্ষণ করা হচ্ছে। আকাশে ধোঁয়ার কুণ্ডলী উঠছে বিভিন্ন জায়াগা থেকে। প্রচণ্ড গোলাগুলির শব্দ। তুরস্কের যুদ্ধবিমানগুলো চক্কর দিচ্ছে আকাশে।

সিরিয়ায় মোতায়েন থাকা মার্কিন সৈন্যদের প্রত্যাহার করে নেবার পর গত বুধবার (৯ অক্টোবর) থেকে কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুর্কি বাহিনী। এরপর থেকে সেই অভিযান অব্যাহত রয়েছে।

অভিযান চলাকালীন সিরিয়ার উত্তরাঞ্চল থেকে লাখো মানুষ ঘর ছেড়ে পালিয়েছে। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, কুর্দিনিয়ন্ত্রিত এই এলাকায় হামলা অব্যাহত রেখেছে তুরস্ক। সিরিয়ার জনগণ হাসাকেহ ও তাল তামার শহরের স্কুলসহ অন্যান্য ভবনে আশ্রয় নিচ্ছে। আন্তর্জাতিক উদ্ধার কমিটি বৃহস্পতিবার পর্যন্ত সিরিয়ার ৬৪ হাজার মানুষের পালিয়ে যাওয়ার কথা বলেছিল। তবে শুক্রবার (১১ অক্টোবর) সে সংখ্যা লাখের ঘরে পৌঁছেছে।

তুরস্ক দাবি করছে, রাস আল-আইন শহরটি তারা দখল করে নিয়েছে। তবে কুর্দি মিলিশিয়ানরা এ দাবি প্রত্যাখ্যান করছে।

ব্রিটেন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নামে একটি মানবাধিকার সংস্থা বলছে, সব মিলিয়ে এ পর্যন্ত ১২০ জনেরও বেশি যোদ্ধা নিহত হয়েছে। বেসামরিক লোক নিহত হয়েছে ২০ জন। আর ঘর ছেড়ে পালিয়েছে এক লাখ মানুষ।