সংবাদ সম্মেলন করবেন সম্রাটের মা

আগের সংবাদ

তুরস্ক-সিরিয়া যুদ্ধ: ঘর ছাড়ছে লাখো মানুষ

পরের সংবাদ

জাপানে টাইফুন ‘হাগিবিস’র আঘাত, নিহত ১

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১২, ২০১৯ , ৭:২৩ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১২, ২০১৯, ৭:২৩ অপরাহ্ণ

Avatar

জাপানে আঘাত হেনেছে বিধ্বংসী সুপার টাইফুন ‘হাগিবিস’। এটিকে বলা হচ্ছে- বিগত ৬০ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি। ইতোমধ্যে এর আঘাতে একজন নিহতও হয়েছেন। একইসঙ্গে আহত হয়েছেন ৫০ জনের বেশি। এছাড়া দেশটির প্রায় এক হাজার অন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল হয়ে গেছে ।

শনিবার (১২ অক্টোবর) স্থানীয় সময় রাত ৮টার দিকে আঘাত হানে হাগিবিস। এছাড়াও দিবাগত রাতে পূর্ণ বেগে অর্থাৎ ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতিবেগে দেশটির রাজধানী ও স্থানীয় হনশু দ্বীপে আছড়ে পড়তে পারে শক্তিশালী ঝড়টি। বর্তমানেও এর গতি ১৪৪ কিলোমিটারের বেশি।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, শনিবার সকালে নিজগাড়িতে করে বাড়ি ফেরার সময় তীব্র বাতাসের কবলে পড়েন ৪৯ বছর বয়সী এক ব্যক্তি। গাড়ি উল্টে মারা যান। তবে তার পরিচয় জানা যায়নি এখনও।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যে টানা বৃষ্টি ও ঝড়ো হাওয়া বইছে টোকিও ও আশেপাশের শহরগুলোতে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে অন্তত ৫৮ হাজার ঘরবাড়ি।

এদিকে দেশটির আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে বলছে, শনিবার রাতের যেকোনো এক সময়ে হনশু ও উপকূলীয় এলাকায় নিজের পুরো গতি সঞ্চার করে আঘাত হানতে পারে হাগিবিস। আর পূর্ণ গতি নিয়ে আঘাত করলে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়বেন শহরগুলোর প্রায় এক কোটি মানুষ।

উল্লেখ্য, গত মাসেও টাইফুন হেক্সাইয়ের আঘাতে জাপানের কিছু এলাকার প্রায় ৩০ হাজার ঘরবাড়ি ও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। তবে সেটি তেমন শক্তিশালী ঝড় ছিল না।