×

জাতীয়

শরিকদের তোপের মুখে গয়েশ্বর-নজরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯, ১০:০৩ পিএম

শরিকদের তোপের মুখে গয়েশ্বর-নজরুল

ফাইল ছবি

২০ দলীয় জোট নেতাদের তোপের মুখে পড়তে হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এবং নজরুল ইসলাম খানকে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জোটের বৈঠকে শরিক দলগুলোর শীর্ষ নেতাদের তোপের মুখে পড়েন বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের ওই দুই নেতা।

জানা গেছে, আবরার হত্যার প্রতিবাদে ২০দলীয় জোট আগামী ১৫ নভেম্বর যে কর্মসূচি ঘোষণা করেছে এই কর্মসূচির সিদ্ধান্ত বিএনপি এককভাবে নিয়েই জোটের বৈঠকে উপস্থাপন করেন। বিএনপির এই আচরণে ক্ষুব্ধ হন বৈঠকে উপস্থিত জোটের শরিক নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০দলের সমন্বয়কারী নজরুল ইসলাম খান কর্মসূচির বিষয়টি উত্থাপন করলে ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, আপনারা যদি নিজেরা আগেভাগেই সিদ্ধান্ত নিয়ে নেন তাহলে বৈঠক ডাকার দরকার কি? এ সময় ফরহাদকে শরিক অন্য নেতারাও সমর্থন জানান।

জোটের নিয়মতি বৈঠক কর্মসূচি নেই কেন? বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডের ৫দিন পরে কেন বৈঠক? প্রভৃতি প্রশ্নবানে বিএনপি নেতাদের জর্জরিত করেন তারা। শরিক দলের নেতাদের ক্ষোভের উপশম করতে এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দেশের যে রাজনৈতিক পরিস্থিতি তাতে আমরা এখন দুটি জোট করেছি। দুই জোটেই আমাদের জবাবদিহিতা রয়েছে।

তিনি বলেন, আপনারা আমাদের সমমনা। কিন্তু আমরা আরেকটি যে জোট করেছি তাদের সাথে আমাদের আদর্শিক সম্পর্ক নেই। আমরা লাখ লাখ মানুষ জড়ো করে সমাবেশ করি তার ফসল তারা নেয়। বৃহত্তর ঐক্য সৃষ্টির জন্য আমরা ছাড় দিচ্ছি। আপনারাও ছাড় দেবেন। নিয়মিত জোটের কর্মসূচি রাখার কথাও বলেন তিনি।

এ ব্যাপারে ফরিদুজ্জামান ফরহাদ বলেন, হ্যা আমি বলেছি, আগে থেকেই যদি কর্মসূচির সিদ্ধান্ত তারা নিয়ে নেয় তাহলে মিটিং করার কি দরকার। তিনি বলেন, কাউকে না কাউকে তো বলতে হবে, তাই বলেছি। ন্যাপ ভাসানী চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম বলেন, জোটের নিয়মিত কর্মসূচি না থাকা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এখন থেকে প্রতি মাসে একবার করে জোটের বৈঠক হবে।

নুর হোসেন কাশেমীর সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ২০ দলের সমন্বয়কারী নজরুল ইসলাম খান, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান, জাগপার খন্দকার লুৎফর রহমান, আসাদুজ্জামান আসাদ, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন মনি, এনডিপির কারী আবু তাহের, ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী, মুসলিম লীগের বুলবুল, কল্যাণ পার্টির মাহামুদ হাসান, জামায়াতের কর্ম পরিষদ সদস্য আব্দুল হালিম প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App