×

জাতীয়

ফাহাদ হত্যার বিচার দাবিতে ছাত্রদলের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯, ০৭:৪৭ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডের বিচারের দাবিতে প্রথম দিনের কর্মসূচি পালন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সংগঠনটির সারাদেশের প্রায় সব শাখায় বিক্ষোভ কর্মসূচি ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং কক্সবাজার ও ফরিদপুর জেলায় পালন করা এই কর্মসূচিতে আইন শৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগ হামলা চালিয়ে সংগঠনটির কিছু নেতা-কর্মীকে আহত করেছে বলে অভিযোগ করা হয়েছে। এ হামলার প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আইনশৃঙ্খলা বাহিনী ও ছাত্রলীগের বাধাসত্ত্বেও ঢাকাসহ দেশব্যাপী সকল জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়সমূহে বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচি পালন করেছে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে। মৌন মিছিলটি ডাকসুর সামনে থেকে শুরু হয়ে কলাভবন ঘুরে অপরাজেয় বাংলায় গিয়ে শেষ হয়।

মৌন মিছিল শেষে অপরাজেয় বাংলার পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাফিজুর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মৌন মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ও হল ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল সকাল ৯ টায় কাঁঠালতলা থেকে শুরু হয়ে শহীদ মিনার অভিমুখে রওনা হলে ছাত্রলীগ নেতাকর্মীরা হামলা চালায়। হামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি মিজানুর রহমান নাহিদ, যুগ্ম সম্পাদক আলী হাওলাদার, মিজানুর রহমান শরীফ, ছাত্রদল নেতা মো. আরেফিন, জাহিদসহ অন্তত ৭-৮ জন আহত গুরুতর আহত হন।

এছাড়াও ঢাকা মহানগর পূর্ব, ঢাকা মহানগর পশ্চিম, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদল, ঢাকা মহানগর উত্তর ছাত্রদল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল, ঢাকা কলেজ ছাত্রদল, তিতুমীর কলেজ ছাত্রদল, তেজগাঁও কলেজ ছাত্রদল, কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদল, বাঙলা কলেজ ছাত্রদলের নেতাকর্মীরা মিছিল করেছে। এছাড়া দেশের প্রায় সব জেলা, মহানগর ও অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলের কর্মসূচি সফলভাবে পালন করা হয় বলে দাবি করেছেন তিনি।

মির্জা ফখরুলের প্রতিবাদ এদিকে, এই বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিবৃতিতে তিনি বলেন, বর্তমান সরকার দেশকে রাজনীতি শূন্য করার নীল নকশার অংশ হিসেবে নিজেদের লালিত ছাত্রলীগের ক্যাডাররা খুন, জখম, হত্যা, গুম, দখল, চাঁদাবাজি, টেন্ডারবাজির মতো অপকর্মের মাধ্যমে দেশে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে। এই নৈরাজ্যকর পরিস্থিতি ও ভয়াবহ অবস্থা থেকে নিস্তার পেতে দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধভাবে সন্ত্রাসী ছাত্রলীগের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম অব্যাহত রাখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App