সবার বিচার হবে

আগের সংবাদ

সম্রাটকে জয়েন্ট সেলে জিজ্ঞাসাবাদ করা হবে

পরের সংবাদ

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১০, ২০১৯ , ১০:৫১ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ১০, ২০১৯, ১২:৫৮ অপরাহ্ণ

Avatar

আজ ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। মানসিক রোগ সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী ১৯৯২ সাল থেকে প্রতি বছর এই দিনে দিবসটি পালিত হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, প্রতি ৪০ সেকেন্ডের মধ্যে কেউ না কেউ আত্মহত্যার মাধ্যমে প্রাণ হারান। আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। অধিকাংশ ব্যক্তিই আত্মহত্যার সময় কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত থাকেন। সাধারণত সেটা গুরুত্ব দেয়া হয় না বা মানসিক রোগ নিশ্চিত হলেও যথাযথ চিকিৎসা করা হয় না বলেই আত্মহত্যা বেড়ে যাচ্ছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে আত্মহত্যার এ হার কমিয়ে আনা সম্ভব। সুতরাং এ বছর মূল উদ্দেশ্য হলো, বিশ্বজুড়ে আত্মহত্যা বিষয়ে সচেতনতা বাড়ানো এবং এটি প্রতিরোধে প্রত্যেককে ভূমিকা নেয়া।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি বাণীতে আগামী প্রজন্মকে মানসিকভাবে সুস্থ ও সুন্দরভাবে গড়ে তুলে একটি স্বাস্থ্যবান জাতি গঠনে সবার সম্মিলিত প্রয়াস অব্যাহত রাখার আহবান জানিয়েছেন। তিনি বলেন, মানসিক রোগ প্রতিরোধে মনের যত্ন নেয়া আবশ্যক। মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির চিকিৎসা অন্য সাধারণ রোগীর চেয়ে ভিন্নধারার এবং চিকিৎসার পাশাপাশি পারিবারিক ও সামাজিক সমর্থনও এ ক্ষেত্রে অত্যন্ত জরুরি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বর্তমান সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং আপামর জনগোষ্ঠীর মানসিক স্বাস্থ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি সাইকিয়াট্রিস্ট, স্কুল সাইকোলজিস্ট, এডুকেশনাল সাইকোলজিস্ট, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট, কাউন্সিলিং সাইকোলজিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার ও ক্লিনিক্যাল সোশ্যাল ওয়েলফেয়ারসহ সব মানসিক স্বাস্থ্য পেশাজীবীদের আত্মতহ্যা রোধে সচেতনতা বাড়াতে কাজ করার আহবান জানান।

দিবসটিকে সামনে রেখে বিভিন্ন সংস্থা, সংগঠন সেমিনার, কর্মশালা, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় সিরডাপ মিলনায়তনে ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং বাংলাদেশ ক্লিনিক্যাল সোসাইটির যৌথ উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হবে।