বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭ দফা দাবি

আগের সংবাদ

ফাহাদ হত্যার বিচারের দাবিতে কালো পতাকা মিছিল

পরের সংবাদ

বৈশ্বিক প্রতিযোগিতায় ২ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৯, ২০১৯ , ২:০৮ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ৯, ২০১৯, ২:০৮ অপরাহ্ণ

Avatar

বৈশ্বিক সক্ষমতা প্রতিযোগিতায় আরও দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এই মুহূর্তে বিশ্বের ১৪১ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৫ তম। অদক্ষ জনশক্তি, প্রযুক্তির যথাযথ ব্যবহারের অভাব, ব্যাপক হারে দুর্নীতির প্রসার এবং আর্থিক খাতের অস্থিতিশীলতায় এর মূল কারণ বলে মনে করছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

আজ বুধবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামে আয়োজিত এক অনুষ্ঠানে ‘গ্লোবাল কমপিটিটিভনেস রিপোর্ট ২০১৯ এবং বাংলাদেশ বিজনেস এনভারমেন্ট স্টাডিজ ২০১৯’ শীর্ষক গবেষণাপত্র প্রকাশ করে সংস্থাটি। গবেষণাপত্রটি উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

গোলাম মোয়াজ্জেম বলেন, বাংলাদেশ এখন চতুর্মুখী চ্যালেঞ্জের মধ্যে আটকে আছে। এর মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আর্থিক খাতের অস্থিতিশীলতা। এছাড়া দুর্নীতির প্রসার আমাদের জাতীয় জিডিপি প্রবিদ্ধিকে ব্যহত করছে।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, অর্থনীতিতে প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টি না হলে মনোপলি বা একচেটিয়া ধারা অব্যাহত থাকে। এর মাধ্যমে ব্যবসা পুঞ্জিভূত হওয়ার সম্ভাবনা তৈরি হয়। এই জায়গাতে গুরুত্ব দিয়ে শক্তিশালী মনিটরিংয়ের আহ্বান জানান ফাহমিদা খাতুন।