চিকিৎসাশাস্ত্রে নোবেল তিন ব্রিটিশ-মার্কিন বিজ্ঞানীর

আগের সংবাদ

ইমরান খানকে বিমান থেকে নামিয়ে দিলেন সৌদি প্রিন্স

পরের সংবাদ

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার নেপালের সাবেক স্পিকার

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৮, ২০১৯ , ১১:২০ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ৮, ২০১৯, ১১:২৭ পূর্বাহ্ণ

Avatar

পার্লামেন্ট সচিবালয়ের এক নারী কর্মীকে ধর্ষণের অভিযোগে নেপালের পুলিশ দেশটির সাবেক স্পিকার কৃষ্ণ বাহাদুর মাহারাকে গ্রেপ্তার করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া ও বিরোধীদের তুমুল সমালোচনার মধ্যে গত মঙ্গলবার এ স্পিকার পদত্যাগ করেন। কাঠমাণ্ডুর একটি আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে গত রবিবার তাকে আটক করা হয়। খবর বিবিসি।

মাহারা গত ২৯ সেপ্টেম্বর মদ্যপ অবস্থায় বাসায় গিয়ে ওই নারী কর্মীকে লাঞ্ছিত করেন। পরে স্থানীয় গণমাধ্যমকে পার্লামেন্ট সচিবালয়ের ওই কর্মী বলেন, এরকম কিছু ঘটবে আমি ভাবিনি। তিনি জোর করছিলেন। আমি যখন পুলিশ ডাকার কথা বলি, তখন তিনি চলে যান।

এদিকে সাবেক মাওবাদী বিদ্রোহী মাহারা তার বিরুদ্ধে ওঠা এ অভিযোগ অস্বীকার করেছেন। যে শান্তি আলোচনার মাধ্যমে ২০০৬ সালে নেপাল কয়েক দশকের গৃহযুদ্ধের সমাপ্তি টানেন মাহারা, ওই আলোচনায় মাওবাদী বিদ্রোহী অংশের প্রধান মধ্যস্থতাকারী ছিলেন তিনি।

২০১৭ সালের নির্বাচনে কট্টর ও মধ্যপন্থি কমিউনিস্ট দলগুলোর জোট থেকে সাংসদ ও পরে স্পিকার হন তিনি। গত মঙ্গলবার পদত্যাগের সময় তিনি জানান, ধর্ষণের অভিযোগের সুষ্ঠু তদন্তের স্বার্থেই তিনি পদ ছেড়ে দিচ্ছেন। এর আগে ক্ষমতাসীন নেপালি কমিউনিস্ট পার্টির মাহারাকে পদত্যাগের অনুরোধ জানানো হয়।