অসুস্থ সম্রাটকে হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার নেপালের সাবেক স্পিকার

পরের সংবাদ

চিকিৎসাশাস্ত্রে নোবেল তিন ব্রিটিশ-মার্কিন বিজ্ঞানীর

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৮, ২০১৯ , ১১:১৩ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ৮, ২০১৯, ১১:১৩ পূর্বাহ্ণ

Avatar

প্রাণীকোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি টের পায় এবং সে অনুযায়ী নিজেকে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে এ বছর নোবেল পুরস্কার জিতে নিলেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তিন বিজ্ঞানী। সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট সোমবার (৭ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন ও গ্রেগ এল সেমেনজা এবং যুক্তরাজ্যের স্যার পিটার জে র‌্যাটক্লিফ, এ তিন হাইপোক্সিয়া গবেষকের নাম ঘোষণা করে। নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন এ তিনজন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে ক্যান্সার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের জেমস পি

অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো গত বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল পান। এদিকে, ঘোষণা অনুসারে, আজ মঙ্গলবার ৮ অক্টোবর দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সাইন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর বুধবার রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বৃহস্পতিবার সাহিত্য, ১১ শুক্রবার অক্টোবর শান্তি এবং ১৪ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ কেন্দ্র করে শুরু হওয়া বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি গত বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত করে। এবার একসঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম জানানো হবে।

১৯০১ সালের পর থেকে এ পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে ১০৯ বার। এর মধ্যে ১২ বার চিকিৎসার নোবেল পান নারীরা। এ ছাড়া একক বিজয়ী হিসেবে এই পুরস্কার জিতেছেন ৩৯ জন। চলতি বছর বিভিন্ন খাতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে বিশ্বের বিভিন্ন দেশের ২২৩ ব্যক্তি ও ৭৮টি প্রতিষ্ঠান।

বিষয়: