×

শিক্ষা

প্রযুক্তি ও ভাষাজ্ঞান থাকলেই বিদেশে কর্মসংস্থান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০১৯, ০৭:০৭ পিএম

প্রযুক্তি ও ভাষাজ্ঞান থাকলেই বিদেশে কর্মসংস্থান

বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের উদ্ভাবন ও সৃজনশীলতায় উদ্বুদ্ধ করতে হবে। জাপানসহ উন্নতবিশ্বে কর্মক্ষম লোকের যথেষ্ট অভাব রয়েছে। আমাদের দেশের স্নাতকদের যদি তথ্য প্রযুক্তি ও ভাষাজ্ঞানে সমৃদ্ধ করা যায় তাহলে বিদেশে তাদের প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

সোমবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) আয়োজিত কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্পের (সিইডিপি) আইডিজি বাস্তবায়ন, সমস্যা ও উত্তরণের উপায় শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে স্নাতকদের ৬০ শতাংশ কর্মক্ষম করতে হবে বলে মন্তব্য করেন। বর্তমানে যা মাত্র ৩৮ শতাংশ।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, আমাদের দেশের স্নাতকদের সক্ষমতা বৃদ্ধি এবং তাদের মানবসম্পদ পরিণত করা এখন সময়ের দাবি। তাদের তথ্য প্রযুক্তি ও ভাষাজ্ঞানে সমৃদ্ধ করা গেলে বিদেশে প্রচুর কর্মসংস্থানের সুযোগ পাবে।

অধ্যাপক সাজ্জাদ হোসেন শিক্ষার্থীদের আইডিয়া বিকাশে স্টার্টআপ তৈরির ওপর গুরুত্বারোপ করে বলেন, ফেসবুক এবং টুইটারে অযথা কালক্ষেপণ না করে শিক্ষার্থীদের উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপে নজর দিতে হবে।

কর্মশালায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েটের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, বিশ্ব ব্যাংকের কো-টাস্ক টিম লিডার ড. শিরো নাকাতা ও ড. মোখলেসুর রহমান এবং সিইডিপির প্রকল্প পরিচালক ড. একেএম মুখলেছুর রহমান বক্তব্য দেন। অংশ নেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৬০টি সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও মনোনীত প্রতিনিধিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App