×

শিক্ষা

ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের পিএইচডি সেমিনার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০১৯, ০৭:১৯ পিএম

ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের পিএইচডি সেমিনার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) দুটি পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৭ অক্টোবর, ২০১৯) সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়্যাল ক্লাসরুমে ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের উদ্যোগে সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠিত এ সেমিনারের উদ্বোধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভাইস-চ্যান্সেলর এবং ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ।

এ সময় প্রথম সেমিনারে গবেষক মো: ছায়েদ আলী ‘বাংলার কৃষক আন্দোলন (১৭৬৩-১৯৪৭): পঞ্চগড় জেলার উপর একটি ঐতিহাসিক সমীক্ষা’ শিরোনামে তার গবেষণা উপস্থাপন করা হয়। আর দ্বিতীয় সেমিনারে গবেষক মো. ফরহাদুজ্জামান সরকার ‘বৃহত্তর রংপুরের বিহারি সম্প্রদায়ের ইতিহাস ও আর্থ-সামাজিক অবদান (১৯৪৭-২০১০)’ শিরোনামে গবেষণা উপস্থাপন করেন।

সভাপতির বক্তব্যে বেরোবি ভাইস-চ্যান্সেলর পিএইচডি গবেষণা সেমিনার আয়োজনের জন্য দুই গবেষককে অভিনন্দন জানান। এছাড়া বৃহত্তর রংপুর অঞ্চলের আর্থ-সামাজিক বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের লক্ষ্যে নতুন নতুন গবেষণার আহবান জানান তিনি।

এতে আরো উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর ড. একেএম শাহনাওয়াজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মো: মোরশেদ হোসেন।

এছাড়া সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবু মো. ইকবাল রুমী শাহ্।

এ সময় অন্যান্যদের মাঝে কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মো: ইউসুফ, রসায়ন বিভাগের প্রভাষক মোস্তফা কাইয়ুম শারাফাত, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো: সহিবুর রহমান, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রভাষক ফাহিমুল কাদের সিদ্দিকীসহ এমফিল শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App