এগিয়ে গেল ভারত

আগের সংবাদ

বঙ্গবন্ধুর ওপর লেখা উপন্যাস নিয়ে প্রাণবন্ত আড্ডা

পরের সংবাদ

কিউইদের উড়িয়ে সিরিজ জিতল যুবারা

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৭, ২০১৯ , ১১:১৮ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ৭, ২০১৯, ১১:১৮ পূর্বাহ্ণ

Avatar

সাবিক-তামিমরা নিউজিল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে সিরিজ জিততে পারেনি। রবিবার (৬ অক্টোবর) সেই আপেক্ষ ঘুচিয়েছে টাইগার যুবারা। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে পাত্তাই পায়নি কিউইরা। নিউজিল্যান্ড যুবাদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে ৮ উইকেটে জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এ জয়ের সুবাদে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে টাইগার যুবারা।

এ দিন তৃতীয় ম্যাচে মাহমুদুল হাসানের সেঞ্চুরিতে ভর করে ৩৬.৫ ওভারে দুই উইকেট খুইয়ে জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ। এর আগে দ্বিতীয় ম্যাচে ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফেরা মাহমুদুল হাসান গতকাল সেঞ্চুরি তুলেই মাঠ ছাড়েন। এর আগে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জেতার পর দ্বিতীয় ম্যাচেও টাইগার যুবারা জিতেছিল ৬ উইকেটে। পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই ম্যাচ হবে আগামী ৯ ও ১৩ অক্টোবর।

রবিবার (৬ অক্টোবর) লিঙ্কনের বার্ট সাটক্লিন ওভালে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। স্বাগতিক ব্যাটসম্যানদের ক্রিজে সোজা হয়ে দাঁড়াতেই দেয়নি বাংলাদেশের বোলাররা। তৃতীয় ওভারে ওলি হোয়াইটকে কট বিহাইন্ড করেন তানজিম হাসান। এরপর থেকে নিয়মিত উইকেট হারিয়েছে স্বাগতিকরা। তবে একপ্রান্ত আগলে রেখে দলকে টেনেছেন লেম্যান। অন্য প্রান্তে কেউ দিতে পারেননি খুব একটা সঙ্গ। প্রথম নয় ব্যাটসম্যানের মধ্যে ২০ পর্যন্ত যেতে পারেন কেবল জেস টাসকফ। নবম উইকেটে কিছুটা সঙ্গ দেন হেইডেন ডিকসন। ১ ছক্কায় ২৩ রানে অপরাজিত থাকেন তিনি। লেম্যান ৫ ছক্কা ও ৭ চারে ১৩৩ বলে করেন অপরাজিত ১১৬ রান। নিধারিত ৫০ ওভারে ৮ উইকেট খুইয়ে ২২৩ রান তুলতে সক্ষম হয় কিউই যুবারা। বাংলাদেশের হয়ে বল হাতে অভিষেক দাস, তানজিম ও হাসান মুরাদ নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় টানা তৃতীয়বারের মতো ব্যর্থ বাংলাদেশের উদ্বোধনী জুটি। পারভেজ হোসেনের ব্যর্থতায় সুযোগ পাওয়া অনিক সরকার শুরুতেই ফিরেন বাজে শটে কট বিহাইন্ড হয়ে। তানজিদ হাসান ও মাহমুদুলের ব্যাটে এগিয়ে যায় বাংলাদেশ। শুরু থেকেই বোলারদের ওপর চড়াও হন তানজিদ। শট খেলতে শুরু করেন মাহমুদুলও। আদিত্য অশোক ভাঙেন বিপজ্জনক হয়ে ওঠা জুটি। ৬৪ বলে ৮ চার ও এক ছক্কায় ৬৫ রান করে ফিরেন তানজিদ। আগের ম্যাচেও এই ওপেনার করেছিলেন ৬৫। এরপর তৃতীয় উইকেট অবিচ্ছিন্ন শতরানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন মাহমুদুল ও তৌহিদ হৃদয়। দুর্দান্ত ব্যাটসম্যান মাহমুদুল হাসান ৯৫ বল মোকাবেলা করে ১০৩ রানে অপরাজিত থাকেন। তার সাজানো ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারি। আর তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে আসে ৫১ রান। ৫৯ বলে সাজানো তার অপরাজিত ইনিংসে ছিল ৮টি বাউন্ডারির মার।

সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল : ৫০ ওভারে ২৪২/৮
ভিশভাকা ১০, লেম্যান ১১৬*, ক্লার্ক ৬
তানজিম ৪৬/২, অভিষেক ২৮/২, মুরাদ ৫৬/২
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ৩৬.৫ ওভারে ২২৯/২
মাহমুদুল ১০৩*, হৃদয় ৬১*
ক্লার্ক ৪৬/১, অশোক ৪০/১
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৮ উইকেটে জয়ী

 

বিষয়: