×

জাতীয়

উপস্থিতি কম হলেও ভোট সুষ্ঠু: ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০১৯, ০৬:৪২ পিএম

জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে ভোটার উপস্থিতি কম হলেও ভাল সুষ্টু হয়েছে বলে মন্তব্য করছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (৫ অক্টোবর) বিকেলে ভোটগ্রহণ শেষে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান।

মোখলেছুর রহমান বলেন, আজকের আবহাওয়া ভাল ছিল। কোথাও কোনো সমস্যাও হয়নি। ভোটার উপস্থিতি কিছুটা কম হলেও ভোট ভাল হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ভোটগ্রহণ শেষে এখন গণনা চলছে, আমরা সন্ধ্যা ৬ টা সাড়ে ৬ টার মধ্যে ফলাফল প্রকাশের নির্দেশনা দিয়েছি কেন্দ্রে কেন্দ্রে। ইলেকট্রনিক ভোটিং মেশিনতো ক্যালকুলেটরের মতো কাজ করে। তাই বেশি দেরি হবে না। আশা করি, ৮টার মধ্যে ফলাফল ঘোষণা করা হতে পারে।

এদিকে বিএনপির প্রার্থী রিটা রহমান লেবেল প্লেয়িং ফিল্ড ঠিক না থাকার অভিযোগ তুলে বলেছেন, ভোটের আগের রাতে আইন-শৃঙ্খলা বাহিনী প্রার্থী সমর্থকদের বাড়িতে হানা দিয়েছে। আবার, ভোটগ্রহণ শেষ হওয়ার অন্তত দুই ঘণ্টা আগে মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী সাদ এরশাদ শতভাগ জয় পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ছয়জন প্রার্থী। আওয়ামী লীগের প্রার্থী নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় এ নির্বাচন উত্তাপ হারিয়েছে বলে মনে করছেন অনেকে।

নির্বাচন কমিশনকেও ভোটের পুরোটা সময় ফুরফুরে মেজাজেই দেখা গেছে। মাছ শিকার করে সময় কাটিয়ে ভোটগ্রহণ শেষ হওয়ার আগে তারা নির্বাচন ভবন ছেড়েছেন। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১ লাখ ৪২ হাজার ৯২৬ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রিটা রহমান পেয়েছিলেন ৫৩ হাজার ৮৯ ভোট। ভোট পড়েছিল ৫২ দশমিক ৩১ শতাংশ।

গত ১৪ জুলাই এইচএম এরশাদ চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। তার পরিপ্রেক্ষিতে সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ. ই. ম গোলাম কিবরিয়া ১৬ জুলাই রংপুর-৩ আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন। পরবর্তীতে ১ সেপ্টেম্বর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App