শিষ্যদের নৈপুণ্যে সন্তুষ্ট জেমি ডে

আগের সংবাদ

দুবাই বসেই ঢাকার অপরাধ জগৎ নিয়ন্ত্রণ

পরের সংবাদ

নয়াদিল্লিতে হাসিনা-মোদীর বৈঠক

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৫, ২০১৯ , ১২:৩৭ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ৫, ২০১৯, ১২:৩৭ অপরাহ্ণ

Avatar

মাত্র এক সপ্তাহের ব্যবধানে ফের বৈঠকে বসছেন প্রতিবেশী দুই রাষ্ট্রের সরকারপ্রধান। গত সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে বৈঠকের পর দুই নেতা আজ শনিবার (৫ অক্টোবর) বসছেন নয়াদিল্লিতি। বৈঠকের পর উভয় দেশের মধ্যে প্রায় ১৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সইও হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ভারতীয় শাখা ইন্ডিয়ান ইকোনমিক ফোরাম ২০১৯-এ যোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে অবস্থান করছেন। ডব্লিউইএফের সম্মেলন শেষে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি। বৈঠকে আলোচনা শেষে যুব ও ক্রীড়া, সংস্কৃতি, নৌপরিবহন, অর্থনীতি, সমুদ্র গবেষণা, পণ্যের মান নির্ধারণ, বাণিজ্য, শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা খাতের প্রায় ১৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৩০ মিনিটে নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে অনুষ্ঠেয় দুই প্রধানমন্ত্রীর এই বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, আসামের নাগরিকত্ব তালিকা, সীমান্ত হত্যা প্রতিরোধ, উন্নয়ন-জ্বালানি খাতে সহযোগিতা, রোহিঙ্গা প্রত্যাবাসন, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ইত্যাদি নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।