×

সাহিত্য

‘শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯, ০৮:৫৩ পিএম

‘শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’
‘শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে শুরু হওয়া চিত্র প্রদর্শনীতে উঠে এসেছে তার জীবনের নানা সময়। জীবন সংগ্রাম থেকে রাজপথ, নানা চড়াই উতরাই পেরিয়ে এগিয়ে চলা, বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে দৃঢ় প্রত্যয় প্রভৃতি রয়েছে এ প্রদর্শনীতে।

প্রদর্শনীর অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের উপর ১০টি আলোচনা সভারও আয়োজন করেছে একাডেমি।

বৃহস্পতিবার বিকালে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হলো আলোচনা পর্ব। সভায় প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও শিল্পসমালোচক অধ্যাপক নজরুল ইসলাম এবং বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকী।

নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ও পদ্মা সেতু নির্মাণের মতো বিভিন্ন সাহসী পদক্ষেপের মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণে এনে বাংলাদেশকে গণতান্ত্রিক ধারায় ফিরিয়ে নিয়ে দেশ পরিচালনা করছেন জননেত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক ক্ষেত্রে তাকে যেভাবে সম্মানিত করা হচ্ছে, এটা আমাদের দেশের অর্জন।

উচ্চশিক্ষা ব্যবস্থা, ঢাকা শহরের যোগাযোগের ব্যবস্থার উন্নয়ন এবং সংস্কৃতি ক্ষেত্রে বিভিন্ন উদ্যোগ নিয়ে প্রধানমন্ত্রীর ভূমিকা তুলে ধরে অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সোনার বাংলা সাংস্কৃতিক বলয় তৈরির স্বপ্ন প্রধানমন্ত্রীর রয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুর হাতে তৈরী হয়েছে। আমরা আজ এর সুফল পাচ্ছি।

লিয়াকত আলী লাকী বলেন, নেত্রী যখন দেশে ফিরে এলেন, আশায় বুকটা ভরে গেল। ২১দিনের মাথায় তিনি ডেকে বললেন, শুধু রাজনৈতিক আন্দোলনে সফল হতে হলে সাংস্কৃতিক আন্দোলন যুক্ত করতে হবে। তিনি আরো বলেন, রাজনীতি যার যার, সংস্কৃতি সবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App