×

জাতীয়

শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে নাব্য সংকট নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯, ০৮:৫৮ পিএম

শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে নাব্য সংকট নেই

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর এম মাহবুব উল ইসলাম

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে বর্তমানে কোনো নাব্য সংকট নেই বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর এম মাহবুব উল ইসলাম। তাই নাব্য সংকটের কারণে এ রুটে ফেরি চলাচল ব্যহত হওয়া সংক্রান্ত খবরও সঠিক নয় বলে দাবি করেন তিনি। বৃহস্পতিবার পদ্মার গুরুত্বপূর্ণ এই ফেরি ও নৌ রুট সরজমিন পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

সকালে লৌহজংয়ের শিমুলিয়া ঘাট থেকে বিআইডব্লিউটিএর সার্ভে জাহাজ ‘বড়াল’ এ করে তিনি পরিদর্শন শুরু করেন। জাহাজে স্থাপিত ইকোসাউন্ডার যন্ত্রের মাধ্যমে এ সময় চ্যানেলের বিভিন্ন স্থানে পানির গভীরতা মাপা হয়। এ সময় নদীবিষয়ক গবেষণা সংস্থা সিইজিআইএসের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর ড. মোমিনুল হক সরকার, বিআইডব্লিউটিএর সদস্য (ইঞ্জিনিয়ারিং) গোলাম মোস্তফা, প্রধান প্রকৌশলী (ড্রেজিং) আবদুল মতিন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) আতাহার আলী সরদার, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সিভিল) সাইদুর রহমান, রবিউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান বলেন, আমরা নিশ্চিত হয়েছি যে এ রুটে চলাচলকারী ফেরি ও লঞ্চের জন্য যে পরিমান পানির গভীরতা থাকা দরকার তার চেয়ে এখন বেশি রয়েছে। ফলে নাব্য সংকটের কারণে ফেরি চলাচল ব্যহত হচ্ছে বলে সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। তিনি বলেন, আমরা ১২টি ড্রেজার দিয়ে প্রতিনিয়ত খননের মাধ্যমে এ চ্যানেলের গভীরতা বজায় রাখার কাজ চালিয়ে যাচ্ছি।

এটি পরিকল্পিত উপায়ে করা হচ্ছে। তাই এবার কোনো সংকট দেখা দেয়নি। তিনি বলেন, এটাও ঠিক যে পদ্মায় পলি পড়ার প্রবণতা এখন অনেক বেশি এবং এর ধরনও ভিন্ন। হঠাৎ করেই নদীর তলদেশে কয়েক ফুট পলি জমতে দেখা যায়। তাই চ্যানেলটি সব সময় সচল রাখাও একটি চ্যালেঞ্জিং বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App