×

অর্থনীতি

হিলি স্থলবন্দরে কমলো পেঁয়াজের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৯, ০৩:১০ পিএম

হিলি স্থলবন্দরে কমলো পেঁয়াজের দাম

গত রবিবার (২৯ই সেপ্টেম্বর) ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা দেয়ায় পরেই দেশের বাজারে পেঁয়াজ দাম লাগামহীনভাবে বাড়তে থাকে। সেই সাথে দিনাজপুরের হিলি বন্দর এলাকার আড়ৎ গুলো পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছিলো আড়ৎদারেরা।

তবে সম্প্রতি পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে দেশের বিভিন্ন স্থানে মজুদদার ও আড়ৎদারদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে প্রশাসন। এরই প্রভাব পড়েছে হিলি স্থলবন্দরের আড়ৎ গুলোতে। কমতে শুরু আমদানিকৃত পেঁয়াজের দাম। যে পেঁয়াজ বন্দরের পাইকারী ও খোলা বাজারে (রবিবার, সোমবার, মঙ্গলবার) বিক্রি হয়েছে ৯০ থেকে ১১০ টাকা দরে। সেই পেঁয়াজ বুধবার সকাল থেকে বন্দরের আড়ৎ গুলোতে প্রকারভেদে ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে কমে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা দরে। আর এতে খুশি বিভিন্ন স্থান থেকে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা।

আড়ৎগুলোতে দাম কমার সাথে সাথে বন্দর এলাকার খোলা বাজারেও কমেছে পেঁয়াজের দাম, স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। কেজিতে কমেছে ৩০ থেকে ৩৫ টাকা। তবে বন্দরের আড়ৎগুলোতে মজুদকৃত পেঁয়াজ বাজারে যদি ছাড়া হয় এবং প্রশাসনের কঠোর নজরদারি বৃদ্ধি করা হলে দাম আরো স্বাভাবিক হয়ে আসবে এমনটাই আশা সাধারন ক্রেতাদের।

হিলি স্থলবন্দরের আড়ৎদারা জানান, রপ্তানি বন্ধ ঘোষণার পরেই বন্দরের বেশির ভাগ আড়তগুলো বন্ধ ছিলো, সেই সাথে বেড়েছিলো ক্রেতা সমাগম। দুই একটি আড়ৎ খোলা থাকায় বেশি দামে বিক্রি হয়েছে পেঁয়াজ, তবে সব আড়ৎ গুলো আজ খোলা রাখায় পেঁয়াজের দাম কমে এসেছে বলে জানান তারা।

তারা আরো জানান, আমদানিকারকরা আমাদের বেশি দামে পেঁয়াজ বিক্রি করতে বলেছে, তাই আমরা বেশি দামে পেঁয়াজ বিক্রি করেছি। আজ তারা কম দামে বিক্রি করতে বলেছে আমরা তাই কম দামে বিক্রি করতেছি।

বাজার নিয়ন্ত্রণে প্রশাসনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়েছে কি না এ বিষয়ে মোবাইল ফোনে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম সাথে যোগাযোগ করলে তিনি জানান, বাজার মনিটরিং এর জন্য নির্দেশনা আমাদের কাছে আছে। যদি কম দামে বিক্রি না করে সেক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App